WB Govt Letter To Rail: লোকাল ট্রেন চালাতে চেয়ে রেলকে চিঠি রাজ্যের
লোকাল ট্রেন (প্রতীকী ছবি:PTI)

কলকাতা, ১ নভেম্বর: সাধারণ যাত্রীদের জন্য কয়েক জোড়া লোকাল ট্রেন (Suburban train services) চালাতে রেলকে (Railways) বৈঠকে বসার জন্য চিঠি পাঠাল পশ্চিমবঙ্গ সরকার (West Bengal govt)। পূর্ব রেলের (Eastern Railway) জেনারেল ম্যানেজারকে চিঠি দিয়েছেন অতিরিক্ত মুখ্যসচিব এইচকে দ্বিবেদী। চিঠিতে তিনি লিখেছেন, করোনা বিধি মেনে সাধারণ যাত্রীদের জন্য সকাল ও দুপুরে ট্রেন চালাতে চায় রাজ্য সরকার। গতকাল বিকেলে যাত্রী বিক্ষোভ ঘিরে কার্যত রণক্ষেত্র হয়ে ওঠে হাওড়া স্টেশন চত্বর। এরপরই পরিস্থিতি আঁচ করে ট্রেন চালানো নিয়ে বৈঠকের জন্য রেলকে বলেছে রাজ্য সরকার।

টুইটারে স্বরাষ্ট্র দপ্তর বলেছে, রেল স্টেশনগুলিতে যাত্রীদের হটাতে করতে যে ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নিয়ে রাজ্য উদ্বিগ্ন। সকাল ও বিকেলে সাধারণ যাত্রীদের জন্য কয়েক জোড়া ট্রেন চালানোর জন্য আলোচনা চেয়ে রেলকে চিঠি দেওয়া হয়েছে। অতিরিক্ত মুখ্যসচিব এইচকে দ্বিবেদীর পাঠানো চিঠি প্রকাশ করে সরকার বলেছে, "ট্রেন চালানোর জন্য শারীরিক দূরত্বের নিয়মাবলী এবং জনস্বাস্থ্য প্রোটোকলগুলি মেনে চলা হবে।" আরও পড়ুন: West Bengal Weather Update: শীতের মুখে বাধ সাধল বৃষ্টি, আজ ও কাল দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা, বাড়বে তাপমাত্রা

পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মাকে পাঠানো ওই চিঠিতে লেখা হয়েছে, "পশ্চিমবঙ্গ সরকার সমাজের সকল অংশের জন্য সাধারণ পরিবহন পরিষেবা বজায় রাখতে / পুনরায় চালু করতে আগ্রহী। আপনারা অবগত আছেন যে আমাদের স্কাইলাইনগুলি খুলে দেওয়া হয়েছে ডোমেস্টিক এবং আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য। বিশেষ ট্রেন চালাতেও আমরা সাহায্য করছি। তবে শুধুমাত্র রেলকর্মীদের জন্য ট্রেন চালাচ্ছেন আপনারা। এটা দুর্ভাগ্যজনক। সরকারি কর্মীরা ও বহু মানুষ পরিষেবা থেকে বঞ্চিত। সাধারণ মানুষকে ছত্রভঙ্গ করতে স্টেশনে বাহিনী ব্যবহার করা হয়েছে। তা নিন্দাজনক। শান্তিপূর্ণ ও সঠিকভাবে মেট্রো চালাতে সহযোগিতা করেছে রাজ্য সরকার।"

চিঠিতে লেখা হয়েছে, "রেল ইতিমধ্যেই ট্রেন পরিষেবা শুরু করেছে। তাই অনর্থক উপায় অবলম্বন করার পরিবর্তে, সকালে এবং বিকেলে কয়েক সংখ্যক ট্রেন স্থানীয়ভাবে সাধারণ যাত্রীদের জন্য কীভাবে চালানো যেতে পারে তা আলোচনা করতে পারি।"