West Bengal Assembly Bypolls: আগামী বিধানসভা উপনির্বাচনে বিজেপি ও তৃণমূলের মোকাবিলায় জোট বাম- কংগ্রেস
বিমান বসু ও সোমেন মিত্র (Photo Credits: PTI/FB)

কলকাতা, ৩১ অক্টোবর: সামনেই ৩ টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (Bypoll election)। শেষ লোকসভা নির্বাচনে একত্রে মাঠে নামেনি বাম- কংগ্রেস (CPIM- Congress)। গত বিধানসভা ভোট বাম- কংগ্রেসের জোটকে বেশ সফলতা দিয়েছে। তাকে সামনে রেখেই বিজেপি ও তৃণমূলের মোকাবিলায় রাজ্যে একসঙ্গে পথ চলার সিদ্ধান্ত পাকা করে ফেলেছে বামফ্রন্ট ও কংগ্রেস। আজ মুখোমুখি আলোচনায় বসে বিমান বসু (Biman Bose), সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra), সোমেন মিত্রেরা (Somen Mitra)। দলীয় কর্মসূচির পাশাপাশি এ বার যৌথসভা, মিছিলও হবে। বাম সূত্রের খবর, আগামী ৩০ অথবা ৩১ অক্টোবর বামফ্রন্টের বৈঠকে চূড়ান্ত হবে প্রার্থীর (Candidate List) নাম।

আগামী ২৫ নভেম্বর কালিয়াগঞ্জ (Kaliaganj), খড়্গপুর সদর (Kharagpur Sadar) ও করিমপুরে (Karimpur) বিধানসভার নির্বাচন। ফলপ্রকাশ ২৮ নভেম্বর। কালিয়াগঞ্জ ও খড়গপুর সদর আসনে কংগ্রেস লড়বে এবং করিমপুরে লড়বে বাম প্রার্থী। মধ্য কলকাতায় আরএসপি-র ক্রান্তি প্রেসে এ দিন সন্ধ্যায় বৈঠকে বসে প্রদেশ কংগ্রেস এবং বামফ্রন্টের রাজ্য নেতৃত্ব ২:১ সূত্রে আনুষ্ঠানিক সিলমোহর দিয়েছেন। আরও পড়ুন, রবীন্দ্র সরোবরের বিকল্প হিসেবে ছটপুজোর জন্য খুলে গেল পাটুলি ও নোনাডাঙা ঝিলের চারটি নতুন ঘাট; উদ্যোগ কেএমডিএ এবং কলকাতা পুরসভার

এবার তারা ঠিক করেছেন কেন্দ্রভিত্তিক সমন্বয় করে বাম ও কংগ্রেস নেতারা একে অপরের প্রার্থীর জন্য প্রচারে যাবেন। বিজেপির বিরুদ্ধে সরব হবেন তারা। এনআরসি, সাম্প্রদায়িক বিভেদ এবং বেকারত্বের বিষয় নিয়ে এর বিরুদ্ধে পথে নামবেন তারা। বিমান বসু, সূর্যকান্ত মিশ্র ছাড়াও বৈঠকে ছিলেন সিপিএমের রবীন দেব, ফরওয়ার্ড ব্লকের নরেন চট্টোপাধ্যায় ও হাফিজ আলম সৈরানি, সিপিআইয়ের স্বপন বন্দ্যোপাধ্যায়, আরএসপি-র ক্ষিতি গোস্বামী ও মনোজ ভট্টাচার্য এবং অন্য শরিক দলের নেতারাও।