Winter In West Bengal: পারদ সামান্য চড়লেও সপ্তাহান্তে মাঘের শীতে কাঁপবে রাজ্য
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ১৯ জানুয়ারি: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঠান্ডা থাকলেও তাপমাত্রার পারদ সামান্য চড়ল কলকাতায়। মঙ্গলবার সেখানে  সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। অন্যদিকে কনকনানি থাকলেও আজ দক্ষিণবঙ্গে উত্তুরে হাওয়ার দাপট অনেকটাই কম। তবে আগামী কাল ফের খানিকটা পারদ চড়লেও বৃহস্পতিবার থেকে ঘুরবে ঠান্ডা (Winter In West Bengal)। সপ্তাহান্তে জমিয়ে শীত পড়ার সম্ভাবনা প্রবল। এর আগে, সোমবার উত্তরবঙ্গের দার্জিলিঙে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। আর দক্ষিণবঙ্গের পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী দুদিন কিন্তু পারদ কিছুটা ঊর্ধ্বমুখী হবে। আলিপুরের হাওয়া অফিসের পূর্বাভাস ছিল, উত্তরবঙ্গে এখন শীত স্থায়ী হলেও শুক্রবারের পর থেকে শহর কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে চড়বে পারদ। কিন্তু বাস্তবে তেমনটা ঘটেনি। গত উইকএন্ডে চুটিয়ে শীত উপভোগ করেছে বঙ্গবাসী।

উত্তুরে হাওয়ার দাপটে সোমবার কাজের দিনেও লেপের ঊষ্ণ আলিঙ্গন ছেড়ে ওঠাই দায়। তার সঙ্গে জুড়েছে কুয়াশার চাদর। মাঘের শীত একেবারে অন্তরআত্মা পর্যন্ত কাঁপিয়ে দিচ্ছে। নভেম্বরের শেষে জাঁকিয়ে শীত পড়ার পর ডিসেম্বরের শুরুতে সোয়েটার গায়ে দেওয়া ছিল শাস্তির মতো বিষয়। তবে ডিসেম্বরের মাঝামাঝি পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে ঠান্ডা পড়তে শুরু করে। জানুয়ারির প্রথম সপ্তাহে শীতের আমেজ থাকলেও ফের তা উধাও হয়ে যায়। এখানেও ভিলেন সেই পশ্চিমী ঝঞ্ঝা। এদিকে হিমালয়ে টানা ভারী তুষারপাতের সৌজন্যে সমগ্র উত্তর ভারতে চলছে শৈত্য প্রবাহ। বরফে ঢেকেছে জম্মু ও কাশ্মীর। আরও পড়ুন-India Gifted Covishield To Bangladesh: বাংলাদেশকে করোনা প্রতিষেধক কোভিশিল্ড উপহার দিচ্ছে ভারত, ২০ লক্ষ টিকা পৌঁছাবে বুধবার

এই সপ্তাহে শীত গরমের খামখেয়ালিপনা দেখবে রাজ্য। ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। বৃহস্পতিবার রাত থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা আছে। উত্তুরে হাওয়ার দাপটে বৃহস্পতিবার থেকে ফের পারদ নামবে বলে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর পাওয়া গিয়েছে।  ফলে সপ্তাহের শেষে ফের জাঁকিয়ে ঠান্ডার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।