Shantiniketan: বন্ধ হল এবছরের পৌষ মেলা, হবে না ২০২১-র বসন্তোৎসবও; ঘোষণা বিশ্বভারতী কর্তৃপক্ষের
পৌষ মেলা (প্রতীকি ছবি: Wikipedia)

বোলপুর, ৪ জুলাই: ২০২০-র ডিসেম্বরে পৌষ মেলা (Poush Mela) আয়োজন করবে না বিশ্বভারতী কর্তৃপক্ষ (ViswaBharati University), কর্মসমিতির বৈঠকের পর এই সিদ্ধান্তই নেওয়া হয়। মেলার আয়োজন করা হবে না, কিন্তু ৭ পৌষ থেকে ৯ পৌষ উৎসব হবে নিয়ম মেনেই। একই রকম ভাবে ২০২১-এ বিশ্বভারতীতে হবে না বসন্ত উৎসবও। শুক্রবার এই সিদ্ধান্ত জানান, বিশ্বভারতী মুখপাত্র অনির্বাণ সরকার।

বিশ্বভারতী কর্তৃপক্ষ জানায়, ২০১৯-র পৌষ মেলার চারদিন পরও ব্যবসায়ীরা উঠতে অস্বীকার করলে বিশ্বভারতী তাঁদের জোর করে তুলে দেয়। পরে ওই মেলার এক ব্যবসায়ী, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-সহ তিন জনের বিরুদ্ধে চুরি এবং মেলাতে আসা এক মহিলা, উপাচার্য সহ পাঁচ আধিকারিকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করেন শান্তিনিকেতন থানায়। পৌষ মেলার পর বিশ্বভারতী কর্তৃপক্ষের উপর বিভিন্ন রকম অভিযোগ ওঠায় কোণঠাসা হয়ে পড়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেই সমস্ত কারণেই এই সিদ্ধান্ত বলে জানা গেছে। আরও পড়ুন, পর্ন সাইটে অশ্লীল ভিডিও আপলোড করে গ্রেফতার ডিব্রুগড় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

অন্যদিকে, করোনা মহামারীর কারণে মেলাতে প্রচুর মানুষের সমাগম হবে তাই সামাজিক দূরত্ব বজায় রাখাটাও কঠিন ব্যাপার হয়ে দাঁড়াবে। এ বছর বসন্ত উৎসব বন্ধ হয়ে যায় করোনা আতঙ্কের জন্য। তার আগে থেকেই বহিরাগতদের রুখতে বসন্ত উৎসবে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছিল কর্তৃপক্ষ। অবশেষে করোনার কারণে বন্ধই হয়ে যায় ঐতিহ্যশালী বসন্তোৎসব।