Visva Bharati University: পৌষ মেলা হবে, ভার্চুয়াল বৈঠক শেষে জানালেন বিশ্বভারতীর উপাচার্য
শান্তিনিকেতনে পৌষমেলা (Photo Credits: wikimedia)

বোলপুর, ২৮ অগস্ট: বন্ধ হচ্ছে না পৌষ মেলা (Poush Mela)। শুক্রবার প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানালেন বিশ্বভারতীর (Visva Bharati University) জনসংযোগ আধিকারিক অনির্বাণ সরকার। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বৈঠক শেষে কর্মসমিতির বৈঠকের বিশ্বভারতী কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছিল এবছর হবে না পৌষমেলা। রপর বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করে, ঐতিহ্যবাহী পৌষমেলা বন্ধ হয়ে যাওয়ার খবরে। শেষে অনলাইন বৈঠকে একটি বক্তৃতায় BJP-র রাজ্যসভার সাংসদ তথা বিশ্বভারতীর কোর কমিটির সদস্য স্বপন দাশগুপ্ত জানিয়ে দেন, পৌষমেলা হবে ও তা কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে হবে।

আজ বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারের সভাকক্ষ থেকে কর্মী, আধিকারিক, অধ্যাপকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। বৈঠকে পৌষমেলা সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে বিশ্বভারতী তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি দেওয়া হয়। তাতে বলা হয় পৌষমেলা বন্ধ করার ইচ্ছে বিশ্বভারতী কর্তৃপক্ষের নেই। পর্যাপ্ত সহযোগিতা ও পরিকাঠামো পেলেই পৌষমেলা হবে। আরও পড়ুন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের শারীরিক অবস্থার দ্রুত আরোগ্য কামনা করে টুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

সম্প্রতি বিশ্বভারতীর উপাচার্যের 'রবীন্দ্রনাথ নিজেই বহিরাগত ছিলেন' মন্তব্যের তীব্র বিতর্ক হতে থাকে। পৌষমেলা প্রাঙ্গন মাঠে পাঁচিল তোলাকে কেন্দ্র করে বড়সড় ঝামেলার মুখোমুখি হয়েছিল বিশ্ববিদ্যালয়। তাই নিয়ে জল্পনা ছিল এবছর পৌষমেলা হবে কিনা। বিশ্বভারতীর কর্মসমিতির প্রাক্তন সদস্য সুশোভন বন্দ্যোপাধ্যায় বৈঠক থেকে বেরিয়ে বলেন, "পৌষমেলা হবে। এই নিয়ে কোনও দ্বিমত নেই।"