Purba Dam Passes Away: প্রয়াত বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী পূর্বা দাম
বীন্দ্র সংগীত শিল্পী পূর্বা দাম (Photo: Twitter)

কলকাতা, ১৯ সেপ্টেম্বর: প্রয়াত হলেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী পূর্বা দাম (Rabindra Sangeet Artist Purba Dam)। শনিবার দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ার বাড়িতে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। আজ সকালে কার্ডিয়াক অ্যারেস্টের কারণে তাঁর মৃত্যু হয়।। পূর্বাদেবী রেখে গিয়েছেন স্বামী এবং একমাত্র কন্যাকে।

বারো বছর বয়স থেকে আরেক সংগীত শিল্পী সুচিত্রা মিত্রের কাছে শিক্ষা শুরু হয় পূর্বা দামের। আশির দশকে অন্যতম রবীন্দ্র সংগীত শিল্পী হিসেবে তিনি স্বীকৃতি লাভ করেছিলেন। তোমার তরী বাওয়া, সীমার মাঝে অসীম তুমি, মধুর রূপে বিরাজো সহ রবির গান নিয়ে একাধিক জনপ্রিয় অ্যালব্যাম রেকর্ড করেছেন। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে তাঁকে 'সঙ্গীত সম্মান' প্রদান করা হয়েছিল। আরও পড়ুন: Kolkata: ২ অক্টোবর থেকে খুলছে আলিপুর সহ রাজ্যের সব চিড়িয়াখানা

পূর্বা দামের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি বলেছেন, "তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্র- সংগীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল। তাঁর পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।"