Kolkata: ২ অক্টোবর থেকে খুলছে আলিপুর সহ রাজ্যের সব চিড়িয়াখানা
চিড়িয়াখানায় শিম্পাঞ্জি(Photo Credits: Facebook/zookrefeld)

কলকাতা, ১৮ সেপ্টেম্বর: ২ অক্টোবর থেকে খুলছে আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoological Garden) সহ পশ্চিমবঙ্গের সমস্ত চিড়িয়াখানা ও জঙ্গল পর্যটন কেন্দ্র। খুলে যাবে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কও। শুক্রবার বন দপ্তর এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে। জানানো হয়েছে, ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে যাবে জঙ্গল পর্যটন। ২ অক্টোবর থেকে খুলবে রাজ্যের চিড়িয়াখানাগুলি।

লকডাউনের জেরে গত মার্চ থেকে বন্ধ পশ্চিমবঙ্গের সমস্ত চিড়িয়াখানা ও জঙ্গল সাফারি। আনলক পর্বে অন্য সব কিছু খুললেও ফটক বন্ধই ছিল চিড়িয়াখানার। ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েন ডুয়ার্স ও সুন্দরবনের ব্যবসায়ীরা। উৎসব ও আসন্ন শীতের মুখে পর্যটনে নিষেধাজ্ঞা ওঠায় খুশি তারা। আরও পড়ুন: Kolkata: রাতের শহরে চলল গুলি, হুক্কা পার্লারের ম্যানেজারকে বন্দুকের বাট দিয়ে হামলা

বন দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২ অক্টোবর থেকে খুলে যাবে আলিপুর চিড়িয়াখানা সহ সমস্ত চিড়িয়াখানা। ওই দিন খুলবে বেঙ্গল সাফারি পার্কও। আলিপুর চিড়িয়াখানায় ঢুকতে হবে অনলাইনে টিকিট কেটে। প্রতিদিন মাত্র ৫ হাজার টিকিট দেওয়া হবে। টিকিট নিয়ে চিড়িয়াখানার গেটে পৌঁছলে হবে থার্মাল স্ক্রিনিং। করোনার উপসর্গ দেখা গেলে ঢুকতে দেওয়া হবে না। একইরকমভাবে রাজ্যের অন্য চিড়িয়াখানার ক্ষেত্রেও প্রতিদিন সর্বোচ্চ দর্শক সংখ্যা বেঁধে দেওয়া হয়েছে। জঙ্গল পর্যটনে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চালু থাকবে হাতি ও জিপ সাফারি।