Jalpaiguri: পৃথক রাজ্যের দাবিতে সরব কামতাপুর, ১২ ঘণ্টার রেল অবরোধের জেরে জলপাইগুড়িতে আটকে বন্দে ভারত সহ বহু ট্রেন
Jalpaiguri Rail Blockade (Photo Credits: IANS)

জলপাইগুড়ি, ১৯ জানুয়ারিঃ পৃথক রাজ্যের দাবিতে যৌথ ভাবে রেলপথ অবরোধ কর্মসূচিতে নেমেছে কামতাপুর পিপলস পার্টি এবং অল কামতাপুর স্টুডেন্ট ইউনিয়ন। আলাদা কামতাপুর (Kamtapur) রাজ্য, কামতাপুর ভাষার স্বীকৃতি সহ একাধিক দাবিতে সরব হয়েছে দুই সংগঠন। শুক্রবার সকাল থেকে আন্দোলনকারীরা জলপাইগুড়ির (Jalpaiguri) ময়নাগুড়ি (Maynaguri) বেতগাড়া স্টেশনে রেললাইনের উপরে বসে পড়েছেন। সকাল ৭টা থেকে ১২ ঘণ্টার রেল রোকো কর্মসূচি পালন করবে দুই সংগঠনের বিক্ষভকারীরা। এই রেল ধর্মঘটের জেরে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) সহ একাধিক দূরপাল্লার ট্রেন জলপাইগুড়ি বিভিন্ন স্টেশনে আটকা পড়েছে। ফলে চরম ভোগান্তির শিকার যাত্রীরা। ব্যাহত হচ্ছে লোকাল ট্রেন পরিষেবাও।

জানা যাচ্ছে, রেল কর্তৃপক্ষের তরফে অতিমধ্যেই কয়েকটি ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং কোনোরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজ্য পুলিশ, সরকারি রেলওয়ে পুলিশ (GRP) এবং রেলওয়ে সুরক্ষা বাহিনীর (RPF) কর্মীরা সহ নিরাপত্তা বাহিনীর একটি বিশাল দল মোতায়েন করা হয়েছে এলাকায়। সকাল থেকে চলছে ধর্মঘট, আটকে দূরপাল্লার ট্রেন। বন্দে ভারত বাদে বাকি ট্রেনগুলিতে পানীয় জল ও খাবারের সমস্যা দেখা দিতে শুরু করেছে। যার ফলে ব্যাপক অশান্তির পরিস্থিতি তৈরি হয়েছে যাত্রীদের মধ্যে।

অল কামতাপুর স্টুডেন্ট ইউনিয়নের এক নেতা সুমন রায় জানান, পৃথক কামতাপুর রাজ্যের পাশাপাশি কামতাপুরী ভাষার স্বীকৃতি সহ আরও কিছু দাবিতে তাদের এই বিক্ষোভ কর্মসূচি। তাঁর কথায়, 'এর আগে কেন্দ্র এবং রাজ্য সরকার উভয়ের কাছে আমরা বেশ কয়েকটি স্মরকলিপি জমা করেছি। কিন্তু আমাদের আবেদন বারবার উপেক্ষা করা হয়েছে। তাই আমরা এই আন্দোলনের পথে যেতে বাধ্য হয়েছি'। তাদের দাবি পূরণ না হলে আগামী দিনে তাঁরা আরও বড় আন্দোলন করবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন ওই ছাত্র নেতা।