Ultadanga Flyover: স্বাস্থ্য পরীক্ষার জন্য আজ বন্ধ থাকছে উল্টোডাঙা উড়ালপুল
উল্টোডাঙা উড়ালপুল(Photo Credit: Social Media)

কলকাতা, ১ ডিসেম্বর: স্বাস্থ্য পরীক্ষার জন্য আজ রবিবার (Sunday) বন্ধ থাকছে উল্টোডাঙা উড়ালপুল (Ultadanga Flyover)। যারফলে সারাদিন ওই ব্যস্ত উড়ালপুল দিয়ে যান চলাচল বন্ধ থাকবে স্বাভাবিক নিয়মেই। এদিন সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত যান চলাচল বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে কলকাতা মেট্রোপলিটান ডেভেলপমেন্ট অথরিটি বা কেএমডিএ’র পক্ষ থেকে। উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার অঙ্গ হিসেবে বিবিডি (বেঙ্কেলম্যান বিম ডিফ্লেক্সন) টেস্ট হবে। ডেক স্ল্যাব ও কংক্রিটের মধ্যে ভাইব্রেশন খতিয়ে দেখা হবে এই পরীক্ষার মাধ্যমে। দিল্লির আইটিএল কোটেক্স সমীক্ষক সংস্থা বিবিডি টেস্টটি করবে বলেও জানা গিয়েছে।

সপ্তাহের অন্যান্য কর্মদিবসে যান চলাচলে ব্যস্ত থাকে উল্টোডাঙা উড়ালপুল। কিন্তু রবিবার অফিস-কাছারি সাপ্তাহিক ছুটির দিন হিসেবে বন্ধ থাকে বলে এই উড়ালপুলে ভিড় সপ্তাহের অন্যান্য দিনগুলির তুলনায় কম থাকে। তাই স্বাস্থ্য পরীক্ষার দিন হিসেবে আজকের দিনটিকে বেছে নেওয়া হতে পারে বলেও রয়েছে খবর। জানা গিয়েছে, রবিবার সারাদিন উড়ালপুলের দু’টি লেনেই যান চলাচল বন্ধ থাকবে। তাই গাড়িগুলিকে উল্টোডাঙার হাডকো মোড় দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। উল্লেখ্য, ২০১৩ সালের ৩ মার্চ গভীর রাতে এই উড়ালপুলের একটি স্ল্যাব ভেঙে পড়ে গিয়েছিল। তখনই বিশেষজ্ঞরা বলেছিলেন, উড়ালপুলটির টার্নিং পয়েন্টে ব্যালেন্সের সমস্যা আছে। যার কারণেই কেএমডিএ (KMDA) কর্তৃপক্ষ উড়ালপুলটির পুরো স্বাস্থ্য পরীক্ষার সিদ্ধান্ত নেয়। দিল্লির আইটিএল কোটেক্স সংস্থার বিশেষজ্ঞদের স্বাস্থ্য পরীক্ষার সময় ব্রিজটিতে ত্রুটি ধরা পড়ে। ফলে গত ৯ জুলাই থেকে পুজো পর্যন্ত ওই উড়ালপুলে মেরামতির কাজ হয়। পুজোর মুখে গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হয়। এজ ফের স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছে কেএমডিএ। আরও পড়ুন: Durgapuja 2019:এখনই সুস্থ হচ্ছে না উল্টোডাঙা উড়ালপুল, তাই পুজোর ভিড় সামলাতে বেইলি ব্রিজ

বছর ছয়েক আগেই ভেঙে পড়েছিল ফ্লাইওভারেরই একটি অংশ। এই সময়ের খবর অনুযায়ী, তাই শহরের অন্যতম যোগাযোগ পথটিকে ভবিষ্যতে ত্রুটিমুক্ত রাখতেই ফের তার স্বাস্থ্য পরীক্ষা। উত্তর কলকাতার অন্যতম ব্যস্ত সংযোগকারী সেতু বন্ধ রাখার পাশাপাশি বিকল্প রুটের কথাও জানিয়ে দেওয়া হয়েছে কলকাতা ট্রাফিক পুলিশের (Kolkata Traffic Police) পক্ষ থেকে। ইএম বাইপাস থেকে আসা গাড়ি হাডকো-দুর্গাপুর-লেক টাউনের দিকের পথ নেবে। ইএম বাইপাসের গাড়িদের ধরতে হবে বেইলি ব্রিজ।