Bhatpara Municipality Trust Vote: ভাটপাড়া আস্থা ভোটে ফের ১৯-০-তে জয় তৃণমূলের
ভোট (File Photo)

কলকাতা, ৭ জানুয়ারি: ভাটপাড়া পুরসভা (Bhatapara Municipality) ফের দখল করল তৃণমূল (TMC)। হাইকোর্টের নির্দেশ অনুসারে আজ পুরসভার আস্থা ভোট হয়। ১৯-০ ভোট জেতে তৃণমূল কংগ্রেস। বিজেপি (BJP) কাউন্সিলররা এলেনই না ভোট দিতে। জেলাশাসকের তত্বাবধানে হয় ভোট। শান্তিপূর্ণভাবে নিশ্চিত করতে পুর ভবন এলাকায় দুপুর থেকেই ১৪৪ ধারা (144 Act) জারি ছিল।

সোমবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ভাটপাড়া পৌরসভায় আস্থা ভোট করার নির্দেশ দিয়েছিল। বিজেপি এই রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দ্বারস্থ হওয়ার কথা জানায়। এর আগে ২ জানুয়ারি তৃণমূল ১৯-০ (19-0)ফলে বিজেপি-র চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা ভোটে জয়ী হয়। ওই বৈঠকের নোটিস চ্যালেঞ্জ করে সে দিনই হাইকোর্টে মামলা (Case) করেন বিজেপি কাউন্সিলররা। বিচারপতি অরিন্দম সিনহার সিঙ্গল বেঞ্চ সেই নোটিস খারিজ করে চেয়ারম্যানের বিরুদ্ধে হওয়া ওই অনাস্থা বৈঠক খারিজ করে দেয়। সেই রায় চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন করে তৃণমূল। বিচারপতি দত্তের ডিভিশন বেঞ্চে তৃণমূলের হয়ে আইনজীবী কল্যাণ ব্যানার্জি সওয়ালে বলেন, বিজেপি নোটিস চ্যালেঞ্জ করলেও বৈঠকের সিদ্ধান্ত খারিজের আবেদন করেনি। অথচ সিঙ্গল বেঞ্চের রায়ে বৈঠকই বাতিল হয়েছে।

আরও পড়ুন, হাইকোর্টের নির্দেশে আজ বেলা একটায় ফের ভাটপাড়া পুরসভায় আস্থাভোট

ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, গণতান্ত্রিক প্রক্রিয়ায় সংখ্যাগরিষ্ঠতা যার সঙ্গে থাকবে তিনিই ক্ষমতায় থাকবেন। যার সঙ্গে তা থাকবে না তাকে সরে যেতে হবে। ২ জানুয়ারির সভায় যাই হয়ে থাকুক, এটা স্পষ্ট যে চেয়ারম্যানের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা ছিল না। এই পরিস্থিতি পর্যবেক্ষণের পরেই আদালত ২৪ ঘণ্টার মধ্যে নতুন করে আস্থা বৈঠক ডাকার নির্দেশ দেয়। চেয়ারম্যান ছাড়াও উত্তর চব্বিশ পরগনার জেলাশাসককে এ সংক্রান্ত পৃথক নোটিস ইস্যু করার নির্দেশ দেয় আদালত। সেইমত ফের এদিন অনুষ্ঠিত হল ভাটপাড়ায় আস্থাভোট।