Weather Update: বঙ্গবাসীর শীত যাপনে দাঁড়ি টেনে সপ্তাহের শুরুতে ফের উধাও ঠান্ডা
আবহাওয়া উন্নতি হতে পারে। (Photo Credits: Pixabay)

কলকাতা, ২৫ জানুয়ারি: জানুায়ারির মাঝামাঝি সময়টা কাটতেই যেন ভেলকি দেখাতে শুরু করেছে আবহাওয়া। কখনও হাড় পর্যন্ত কাঁপিয়ে দিচ্ছে। কখনও আবার গরমে হাঁসফাঁস অবস্থা হচ্ছে। গত সপ্তাহের শেষে একেবারে জমিয়ে পড়েছিল ঠান্ডা। কয়েকদিন বাঙালি যে আলগোছে শীতের পোশাক খুঁজছিল, শুক্র শনিবার কিন্তু একেবারে লেপকম্বলে মুড়ে ফেলেছিল নিজেদের। রবিবারও সকালের দিকটায় ঠান্ডা থাকলেও সোমবার এক ধাক্কায় তা ৪ ডিগ্রি বেড়ে যেতেও বাতাসে উধাও শীতের আমেজ। আজ আসানসোলে পারদ নেমেছে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস, বালুরঘাটের তাপমাত্রা ১০.৮ ডিগ্রি, বাঁকুড়ায় পারদ পতন হয়েছে ১২.১ ডিগ্রিতে, ব্যারাকপুরে তাপমাত্রা নেমেছে ১১.২ ডিগ্রি। কলকাতায় সকাল ও রাতে সামান্য ঠান্ডা অনুভূত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা পুরোপুরি উধাও হচ্ছে। তবে জেলাগুলিতে কমবেশি ঠান্ডা রয়েছে। আরও পড়ুন-Kunal Ghosh on Mukul Roy: মুকুল রায়ের কলারটা কবে ধরবেন দিলীপ ঘোষ? দুর্নীতি প্রসঙ্গে পাল্টা প্রশ্ন কুণাল ঘোষের

নতুন বছরে একটু আয়েশ করে জাঁকিয়ে শীত উপভোগ করবে বঙ্গবাসী, এমন ঘটনা ঘটেও ঘটল না। আলিপুরের হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে ফের পারদ উঠতে শুরু করবে। সবমিলিয়ে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এদিকে জানুয়ারি মাসের প্রথম দিকে কলকাতা ও সংলগ্ন এলাকায় এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা সাধারণত ১১ ডিগ্রি বা তার আশপাশে ঘোরাফেরা করে থাকে। গত এক দশকের পরিসংখ্যানে দেখা গেছে, শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রির   নিচে নেমেছে মাত্র চার বার।

এদিন সকালে কুয়াশার পাশাপাশি বেলার দিকে আকাশ মেঘলা থাকার সম্ভাবনা। বাড়ছে তাপমাত্রা। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সকাল থেকে ঘন কুয়াশার দাপট। কুয়াশার প্রভাব পড়ে যান ও বিমান চলাচলে। দৃশ্যমানতা কমে যাওয়ায় গাড়ি চালাতে গিয়ে সমস্যায় পড়েন চালকরা।