Durga Puja 2019: পুজোয় কর নিয়ে আজ পথে তৃণমূল, তৈরি হচ্ছে আয়কর দফতরও
দুর্গাপুজোয় মমতা ব্যানার্জি। (Photo Credits: Facebook)

কলকাতা, ১৩ অগাস্ট: দুর্গাপুজোয় আয়কর নিয়ে আজ রাস্তায় তৃণমূল কংগ্রেস (TMC)। গত রবিবার সোশ্যাল মিডিয়ায় তৃণমূল সুপ্রিম মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) দুর্গাপুজো (Durga Puja) কমিটিগুলির ওপর আয়করের বিরোধিতা করে আন্দোলনের কথা ঘোষণা করেছিলেন। সেই মত আজ রাস্তায় নামছে রাজ্যের শাসক দল। লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2019)-র পর এই প্রথম কোনও নির্দিষ্ট ইস্য়ুকে কেন্দ্র করে আন্দোলনে রাস্তায় নামল তৃণমূল।

পুজো কমিটিগুলিকে আয়কর দফতরের নোটিশের প্রতিবাদে সুবোধ মল্লিক স্কোয়ারে তৃণমূল কংগ্রেসের 'বঙ্গ জননী' শাখা ধর্নায় বসছে। হিন্দ সিনেমার বিপরীতে হতে চলা এই ধর্নায় কর্মসূচিতে উপস্থিত থাকতে পারেন তৃণমূলের শীর্ষ নেতা-মন্ত্রীরা। আরও পড়ুন-দুর্গাপুজো নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি-র, টুইটে পুজো কমিটিদের বার্তা দিদির

গত রবিবার টুইটার দিদি লিখেছিলেন ,'' উৎসব সকলের। কোনও পুজোতে ট্যাক্স বসানো হোক, আমরা চাই না। এটা সংগঠকদের ওপর একটি বাড়তি বোঝা হবে। বাংলা সরকার গঙ্গাসাগর মেলার ওপর থেকে ট্যাক্স সরিয়ে নিয়েছে। আমাদের দাবি, দুর্গা পুজো ও কমিটিগুলির ওপর কোন রকম ট্যাক্স বসানো চলবে না।''

এদিকে, তৃণমূল এই ইস্য়ুতে আন্দোলনের পথে যাওয়ায় সতর্ক আয়কর দফতর। এই সংক্রান্ত নিয়ম কানুন বোঝাতে পুজো কমিটির কর্তাদের সঙ্গে বৈঠক ডাকে আয়কর দফতর। কীভাবে রিটার্ন ফাইল করবে, কখন কত টিডিএস কাটবে ইত্যাদি বোঝানো। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস আয়করের কাছে এই বিষয়ে রিপোর্ট চেয়ে পাঠায়। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস-এর চেয়ারপারসন পিসি যোশী, আয়করের পশ্চিমবঙ্গ সার্কেলের প্রিন্সিপ্যাল কমিশনার বিশ্বনাথ ঝা-এর কাছে এই নিয়ে উষ্মা প্রকাশ করেন বলেও সংবাদমাধ্যমে প্রকাশ। এমন কী রিপোর্টও তলব করা হয় বলে খবর।

দুর্গাপুজোয় করের ইস্যুতে তৃণমূলের আন্দোলনে নামার দুটো বড় কারণ থাকছে-১) পুজো বাঙালীর আবেগের জায়গা। সেখানে করের বোঝা চাপাচ্ছে কেন্দ্র সরকার। এটা প্রচার করে নরেন্দ্র মোদি সরকার বিরোধী আন্দোলন নতুন করে শুরু করেত চান মমতা। ২) বাংলায় আরও আধিপত্য বিস্তার করতে দুর্গাপুজোকে হাতিয়ার করছে রাজ্য বিজেপি। পুজোয় তৃণমূলের একচেটিয়া রাজ বন্ধ করতে বেশ কিছু পুজো কমিটর দখল নিয়েছে বিজেপি এমন খবরও তৃণমূল নেতাদের কাছে পোঁছে গিয়েছে। এমন সময় পুজোয় কর চাপানোর ইস্যুতে বিজেপি-কে চাপে রাখতে চাইছেন মমতা।