Suvendu Adhikary Rally: স্বামী বিবেকানন্দের জন্মদিনে উত্তরে শুভেন্দু, দক্ষিণ পথে অভিষেক! কার পাল্লা ভারী?
শুভেন্দু অধিকারী এবং অভিষেক ব্যানার্জি। Photo Source: Twitter

কলকাতা, ১১ ডিসেম্বর: স্বামী বিবেকানন্দ-সহ (Swami Vivekananda) অন্যান্য মনিষীদের জন্মদিনে রাজনৈতিক কর্মসূচি বাংলায় নতুন কিছু নয়, তবে ২১-র নির্বাচনের প্রাকলগ্নে বাংলার রাজনীতিতে এটি যথেষ্ট মাহাত্মপূর্ণ। ১২ জানুয়ারি, শ্যামবাজার থেকে সিমলা স্ট্রিটে স্বামী বিবেকানন্দের বাড়ি পর্যন্ত শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikary) নেতৃত্বে হবে মিছিল। বছরের শুরুতেই এই মিছিলের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। এবার ২১-র নির্বাচনের লক্ষ্যে সেই মিছিল রাজনীতির দিক থেকে এক আলাদা মাত্রা পাবে। এছাড়া বিজেপিতে যোগ দেওয়ার পর কলকাতার রাজপথে এই প্রথম মিছিলে হাঁটবেন শুভেন্দু অধিকারী।  অপরদিকে দক্ষিণ কলকাতার মিছিলের নেতৃত্বে থাকছেন অভিষেক ব্যানার্জি (Abhishek Banerjee)। আরও পড়ুন: Supreme Court to Centre: 'তিনটি কৃষি আইন স্থগিত না করলে আমরা করব', কেন্দ্রকে কড়া হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

অন্যদিকে রাজ্যের যুবসম্প্রদায়কে উদ্বুদ্ধ করার কথা সবসময়ই বলে এসেছেন মুখ্মন্ত্রী মমতা ব্যানার্জি, নির্বাচনের আগে এই বিষয়টিতে আরও বেশি জোর দিচ্ছেন তিনি। মমতা ব্যানার্জির বার্তাকে মাথায় রেখেই শুভেন্দু অধিকারীর বিপরীতে এদিন শহরের পথে নামছেন তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অভিষেক ব্যানার্জি। ১২ জানুয়ারি বিকেলে গোলপার্কে বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান করবেন অভিষেক ব্যানার্জি, এরপর সেখান থেকেই হাজরা পর্যন্ত অভিষেকের নেতৃত্বে হবে মিছিল। দক্ষিণ কলকাতায় রাজ্যের শাসক দল এবং উত্তর কলকাতায় বিরোধী দলের কর্মসূচি ঘিরে উত্তেজনার পারদ ক্রমশ চরছে। কোন কর্মসূচিতে জনসংখ্যার পারদ চরবে, সেদিকেই নজর রাখবে গোটা রাজ্য।

এদিকে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫-তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে মমতা ব্যানার্জি একগুচ্ছ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। অন্যদিকে কেন্দ্রের তরফে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে নরেন্দ্র মোদিকে শীর্ষে রেখে নেতাজির ১২৫-তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। উচ্চপর্যায়ের এই কমিটিতে রাজ্যের তরফে রয়েছেন সৌরভ গাঙ্গুলি, কৌশিক গাঙ্গুলি, সুব্রত ভট্টাচার্য, এ আর রহমান এবং মিঠুন চক্রবর্তী। কেন্দ্রের তরফে নরেন্দ্র মোদি ছাড়া এই কমিটিতে রয়েছেন স্মৃতি ইরানি, রাজনাথ সিং, নির্মলা সীতারমন, অমিত শাহ-সহ একাধিক কেন্দ্রীয় মন্ত্রীরা।