Supreme Court to Centre: 'তিনটি কৃষি আইন স্থগিত না করলে আমরা করব', কেন্দ্রকে কড়া হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের
দিল্লিতে কৃষক আন্দোলন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১১ জানুয়ারি: কেন্দ্রকে কৃষি আইন (Farm Laws) স্থগিত রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের (Supreme Court)। নাহলে তারাই আইন স্থগিত করতে বাধ্য হবে বলে জানায় শীর্ষ আদালত। গত সেপ্টেম্বরে পাস হয় তিনটি কৃষি আইন। তারপর থেকেই এই আইনকে কেন্দ্র করেও শুরু হয় কৃষকদের বিক্ষোভ। তাতে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট জানায়, যেভাবে কেন্দ্রীয় সরকার বিক্ষোভরত কৃষকদের সঙ্গে নয়া কৃষি আইন নিয়ে বোঝাপড়ায় আসার চেষ্টা করছে, তাতে আমরা অত্যন্ত হতাশ। এই আইন আপাতত স্থগিত রাখুন, না হলে আমরা তা করব। এই ভাষাতেই কৃষক বিক্ষোভের ওপর শুনানিতে মন্তব্য করা হয়।

দ্য লাইভ ল--র খবর অনুযায়ী শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবদে বলেছেন, যেভাবে এই তিন আইনের বিরোধিতায় দিল্লি সীমানায় দীর্ঘদিন ধরে কৃষক আন্দোলন চলছে, তার দায় কেন্দ্রীয় সরকারকে নিতে হবে। আপনারা আইন আনছেন, আপনাদের এটা আরও ভালভাবে করা উচিত ছিল। তিনি আরও বলেন, সঠিকভাবে পরিস্থিতি সামাল দেওয়া হয়নি। এমন কোনও সংগঠন আজ পর্যন্ত তাঁদের সামনে এসে বলেনি এই আইনে তাঁদের লাভ হবে। যদি বড় সংখ্যক মানুষ মনে করেন, এই আইনে লাভ হবে, তবে কমিটিকে সে কথা বলুন তাঁরা। কিন্তু এই আইন প্রয়োগ আপাতত বন্ধ রাখুন। আরও পড়ুন, হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া হনুমা বিহারীর ব্যাটিং নিয়ে 'অমানবিক' পোস্ট বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়র

ঠিক এভাবেই কৃষি আইন নিয়ে কড়া হুঁশিয়ারি দিল সুপ্রিম কোর্ট। কৃষি আইন প্রত্যাহার নিয়ে দিল্লি, গাজিয়াবাদ সীমান্তে পাঞ্জাব, হরিয়ানা থেকে আসা কৃষকেরা লড়াই চালিয়ে যাচ্ছেন। আটবার কেন্দ্র-কৃষক আইন নিয়ে বৈঠকের পরও মেলেনি কোনও রফাসূত্র। ৪২ দিনের ওপর চলছে আন্দোলন। সামিল ৮ থেকে ৮০। প্রবল ঠান্ডায় মারা যাচ্ছেন একের পর এক কৃষক। তবুও আইন নিয়ে সমঝোতায় অটল কেন্দ্র। তবুও পিছু হটেনি কৃষকেরা।