Kolkata: সত্যজিৎ রায়ের 'হীরক রাজার দেশে'-র মতো অবস্থা পশ্চিমবঙ্গের: রাজ্যপাল জগদীপ ধনখর
রাজ্যপাল জগদীপ ধনখর (Photo: ANI)

কলকাতা, ৩০ জুলাই: পশ্চিমবঙ্গের রাজ্যপাল (Governor) হিসেবে একবছর পূর্ণ করলেন জগদীপ ধনখর (Governor Jagdeep Dhankhar)। গত বছর ৩০ জুলাই তিনি রাজ্যপাল পদে শপথ নেন। রাজ্যপাল হিসেবে এক বছর পূর্ণ করায় তিনি বেশ আনন্দিত ও গর্বিত বলে জানিয়েছেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পর জন্ম দেওয়া কেউ এই প্রথম পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে বসেছেন বলেও তিনি জানিয়েছেন।

রাজ্যপাল পদে এক বছর পূর্ণ করার দিন জগদীপ ধনখর একটি ভাষণ পোস্ট করেছেন ইউটিউবে। সেই লিঙ্ক তিনি টুইটারে পোস্ট করেছন। ভাষণে বাংলার সাহিত্য, সংস্কৃতি ও চিন্তাভাবনার কথা তুলে ধরেছেন তিনি। উল্লেখ করেছেন নোবেল জয়ীদের কথাও। যদিও আইনশৃঙ্খলা নিয়ে ফের প্রশ্ন তুলে দিয়েছেন। তিনি বলেছেন, পুলিশের সুরক্ষায় গুন্ডারাজ ও দুর্নীতি সমস্যা এখানে। এটা শাসনের অংশ। এটাকে কী বলব-হীরক রাজার দেশে। সত্যজিৎ রায় কখন ভাবেননি যে তিনি ওই সিনেমাতে যা দেখিয়েছিলেন তা একদিন এই রাজ্যও ঘটবে। গণতন্ত্রের মূল্য কমছে। হোলসেলের মতো মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। গণতন্ত্রে স্বাধীনতা নেই। মিডিয়াকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। আরও পড়ুন: Tarapith Temple To Remain Close: ১ অগাস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ তারাপীঠ মন্দির

এরপরই আরেকটি টুইটে রাজ্যপাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ট্যাগ করে লিখেছেন, "পশ্চিমবঙ্গের গভর্নর হিসাবে এক বছর- বেশ কিছু চিন্তা আমার মনকে উঁচু করে দেয়। অবিস্মরণীয়, স্মরণীয়, সমৃদ্ধকারী এবং অনুপ্রেরণামূলক এবং প্রায়ই বেদনাদায়ক বিরক্তি।" মুখ্যমন্ত্রীকে তাঁর পরামর্শ, "সংবিধান মেন চলুন। আইনের শাসন পুনরুদ্ধার করুন। পুলিস রাজ শেষ করুন। সঠিকভাবে সরকার পরিচালনা করুন। কেন্দ্রের সঙ্গে ভালো সম্পর্ক রাখুন। গভর্নরের সঙ্গে দুরত্ব রাখবেন না। প্রতিষ্ঠানের রাজনৈতিক নিরপেক্ষতা বজায় রাখুন।"