Shopping Mall In Sealdah Station: শিয়ালদা স্টেশনে তৈরি হবে অত্যাধুনিক শপিং মল, ট্রেন ধরার ফাঁকেই করুন কেনাকাটা
শিয়ালদা স্টেশন (Photo: Wikimedia Commons)

কলকাতা, ২৮ ডিসেম্বর: এবার রথ দেখা আর কলাবেচা হবে একসঙ্গে। বেড়াতে যাবেন? কয়েকটা টুকটাক জিনিস কিনতে হবে? চিন্তা নেই। সোজা চলে যান শিয়ালদা স্টেশনে (Sealdah Station)। অফিস করে বাড়ি ফিরছেন, বাড়ির জন্য জিনিস নিয়ে ফিরতে হবে। ভিড় বাজারে ভালো লাগছে না। সোজা চলে যান শিয়ালদা স্টেশনে। কারণ, এবার শিয়ালদা স্টেশনে তৈরি হতে চলেছে অত্যাধুনিক শপিং মল (Shopping mall)। স্টেশন বিল্ডিংয়ের দু’টি তলা জুড়েই এই শপিং মল করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। ইতিমধ্যেই এই বিষয়ে টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিয়ালদা রেল ডিভিশন।

দেশের অন্যতম ব্যস্ত রেল স্টেশন হল শিয়ালদা। লোকাল ও দূরপাল্লা মিলিয়ে প্রতিদিন কয়েকশো ট্রেন ছাড়ে শিয়ালদা স্টেশন থেকে। কয়েক লক্ষ যাত্রীর আনাগোনা লেগেই থাকে এই স্টেশন জুড়ে। কলকাতা শহরের মধ্যে থাকা এই রেলওয়ে স্টেশন তাই বরাবর ব্যস্ত। নিউজ ১৮ বাংলার খবর অনুযায়ী, শিয়ালদা স্টেশন বিল্ডিংয়ের বহু জায়গা ফাঁকা পড়ে রয়েছে। বহু ঘর রয়েছে যা অফিসের জন্য ব্যবহার করার কথা ভাবা হলেও তার দরকার পড়েনি। কিছুদিন আগেই সেই অব্যবহৃত জায়গা বাণিজ্যিকভাবে ব্যবহারের সিদ্ধান্ত নেয় রেল। দেশের বেশ কয়েকটি স্টেশনে তাই শপিং মল, হোটেল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। তারই মধ্যে স্থান পেয়েছে শিয়ালদা স্টেশন। আরও পড়ুন:  Jagdeep Dhankhar: অবশেষে মুখ্যমন্ত্রীর ইতিবাচক উত্তর পেয়ে খুশি রাজ্যপাল জগদীপ ধনখর, টুইটের মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ

শিয়ালদহ ডিভিশন সূত্রে খবর, স্টেশন বিল্ডিংয়ের এক ও দো-তলায় বড় অংশ ফাঁকা পড়ে আছে। যেখানে এই মল তৈরি করা যাবে। স্টেশন পরিচালনার বাকি কাজ তৃতীয় তলে সরিয়ে নিয়ে যাওয়া হবে। সেই কারণে স্টেশনের তৃতীয় তলে চলছে রেলের অফিস তৈরির কাজ। ইতিমধ্যেই স্টেশনের অব্যবহৃত জমিতে আই আর সি টি সি তাদের ফুড কোর্ট বানিয়েছে। নন টিকিট এরিয়া হওয়ায় প্রতিদিন বহু মানুষ এখানে ভিড় জমাচ্ছেন এখানে। এবার তার পাশাপাশি পড়ে থাকা জায়গাতেই তৈরি হতে চলেছে শপিং মল। ডিভিশনের এক আধিকারিকের বক্তব্য, রেল বিভিন্ন উপায়ে আয় করতে চাইছে। তাই পড়ে থাকা জায়গাকে আমরা চুক্তিতে এভাবেই বাণিজ্যিক উপায়ে ব্যবহার করব। টেন্ডার ডাকা হয়েছে। আশা করি নতুন বছরের মাঝামাঝি সময় থেকেই কাজ শুরু করে দেওয়া সম্ভব হবে। পায়ে হেঁটে আসা যাওয়ার জন্য তৈরি করা হচ্ছে নয়া রাস্তা। ভিতরে তৈরি করা হচ্ছে বসার জন্য আলাদা জায়গা। স্টেশনে থাকছে ভিডিও ওয়াল। এছাড়া আরও বেশ কয়েকটি নামী সংস্থার ফুড চেন খুলতে চলেছে শিয়ালদা স্টেশনে। ফলে শুধু ট্রেন ধরতে যাওয়া বা আসা নয়। ভোলবদলের স্টেশনে আধুনিকতার সমস্ত ব্যবস্থাই চালু হতে চলেছে দেশের অন্যতম ব্যস্ত শিয়ালদহ স্টেশনে। ফলে টিকিট কেটে ট্রেনে চড়া আর জমিয়ে শপিং করা দু’টোই হবে এবার শিয়ালদহ স্টেশনে।