Sealdah ESI Hospital Fire

সাত সকালে শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ড (Sealdah ESI Hospital Fire)। দাউদাউ করে জ্বলতে দেখা যায় হাসপাতালের দোতোলার ওয়ার্ড। কালো ধোঁয়ায় ঢেকে যায় চারিদিক। তুমুল আতঙ্ক ছড়ায় চিকিৎসাধীন রোগীদের মধ্যে। আগুন লাগার সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষের তরফে দমকলে খবর দেওয়া হয়। তবে দমকল সেখানে পৌঁছতে পৌঁছতে আগুন আরও খানিকটা ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ১০টি ইঞ্জিন। তৎপরতার সঙ্গে শুরু হয় আগুন নেভানোর কাজ। তবে জানা যাচ্ছে, ইএসআই-এ অগ্নিকাণ্ডের জেরে এক রোগী শ্বাসরুদ্ধ হয়ে মারা গিয়েছেন।

সকাল ৭টা বেজে ৪০ মিনিট নাগাদ শিয়ালদহ ইএসআই হাসপাতালের আগুন (ESI Hospital Fire) নিয়ন্ত্রণে আসে। এদিকে অগ্নিকাণ্ডের সময়ে অধিকাংশ রোগীরা ঘুমিয়ে ছিলেন। চিৎকার চেঁচামেচিতে ঘুম ভাঙে তাঁদের। এদিকে একদল দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণে আনার কাজ করে অন্যদিকে আর একদল আতঙ্কিত রোগীদের হাসপাতাল থেকে বের করে আনতে তৎপর হয়। হাসপাতালে আগুন লাগার খবর পেয়ে সেখানে আসেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু।

দমকলের তরফে জানানো হয়েছে, ওই হাসপাতালে ৮০ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। রোগীদের উদ্ধার করে অন্যত্র স্থানান্তরিত করা হয়েছে। কয়েকজন রোগীকে মানিকতলা ইএসআই হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

ESI হাসপাতালে অগ্নিকাণ্ড... 

কীভাবে আগুন লাগল?

শিয়ালদহ ইএসআই হাসপাতালে আগুন (Sealdah ESI Hospital Fire) লাগার কারণ হিসাবে শর্ট সার্কিটকে প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। অপারেশন থিয়েটারে সংস্কারের কাজ চলছিল। সেখান থেকেই কোনভাবে শর্ট সার্কিট হয়ে এমন বিপত্তি ঘটেছে। এক রোগীর প্রাণহানির পাশাপাশি পরিকাঠামোগত প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে।