Lotus Logo On School Uniform: স্কুলের পোশাকে পদ্মফুলের লোগো! উঠল বিতর্ক
স্কুলের পোশাকে পদ্মফুলের লোগো (Photo Credits: Pixabay)

রানিয়া, ১৪ ফেব্রুয়ারি: স্কুলের পোশাকে (School Uniform) পদ্মফুলের লোগো (Lotus Logo)! বিতর্কে জড়াল দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরের রানিয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়। এমনকী লোগোর প্রতিবাদে আজ শুক্রবার স্কুলের সামনে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। ঘটনার সঙ্গে বিজেপির (BJP) যোগসাজশ দেখছেন অনেকেই। যদিও গেরুয়া শিবির তাদের দাবি খারিজ করেছে বলে জানা গিয়েছে। এদিকে, অভিভাবকদের বিক্ষোভে নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, প্রায় দশ বছর ধরে স্কুলের পোশাকে এমন লোগো ব্যবহার করে আসছে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরের ওই প্রাথমিক বিদ্যালয়। কিন্তু এত দিন তা নজর এড়িয়েই রয়ে গিয়েছিল। তা নজরে আসতেই উত্তেজিত হয়ে পড়েন অভিভাবকরা (Guardians)। শুক্রবার স্কুলের সামনে বিক্ষোভ দেখান তাঁরা। অভিভাবকদের অভিযোগ, স্কুলের পরিচালন কমিটি নিজের সিদ্ধান্তেই এই লোগো ব্যবহার করেছে। এর সঙ্গে নিশ্চয়ই বিজেপির যোগসাজশ রয়েছে। সরকারি নিয়মানুযায়ী সর্বশিক্ষা মিশনের লোগো অবশ্যই ব্যবহার করতে হবে। যদি কোনও স্কুলের নিজস্ব কোনও লোগো থাকে তাহলে তারা সর্বশিক্ষা মিশনের লোগোর পাশে স্কুলের নিজস্ব লোগো লাগাতে পারেন। তবে স্কুলের নিজস্ব লোগোটি স্কুলের সমস্ত নথিপত্রে ব্যবহার করতে হবে। এক্ষেত্রে স্কুল লোগো ছাত্রছাত্রীদের জামা ছাড়া অন্য কোথাও নেই। বিষয়টি সম্পুর্ণ বেআইনি বলেই জানিয়েছে সোনারপুর ব্লক স্কুল শিক্ষাদপ্তর৷ সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা অবশ্য ভুল মেনে নিয়ে দ্রুত সংশোধন করার আশ্বাস দিয়েছেন৷ আলোচনা করে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন স্কুলের প্রধানশিক্ষিকাও। আরও পড়ুন: One Year Of Pulwama Attack: পুলওয়ামা হামলার এক বছর পেরিয়ে ৪০ শহীদকে চিঠি লিখলেন NSG-এর প্রাক্তন ডেপুটি কম্যান্ডান্ট তথা RAW কর্তা দীপাঞ্জন চক্রবর্তী, পাতার জোগান দিল লেটেস্টলি বাংলা

এই ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক তর্জা (controversy)। তৃণমূলের তরফে স্কুলের লোগো বিতর্কের নেপথ্যে গেরুয়া শিবিরকে দায়ী করা হচ্ছে। পালটা অভিযোগ খারিজে ব্যস্ত বিজেপি। দলীয় নেতাকর্মীদের দাবি, এই ঘটনার সঙ্গে বিজেপির কোনও যোগাযোগ নেই।