Potato Price Hike: পেঁয়াজের পর এবার আলু! মূল্যবৃদ্ধিতে মাথায় হাত মধ্যবিত্তের
আলু (Photo Credits: IANS)

কলকাতা, ১৯ ডিসেম্বর: নিত্য দিনের খাদ্যসঙ্গী পেঁয়াজ (Onion) এখন পর হয়েছে মধ্যবিত্তের পাতে। এবার পেঁয়াজের সঙ্গে ভাব জমিয়ে মধ্যবিত্তের চোখে জল আনতে প্রস্তুত 'আলু। (Potato)' আজ বৃহস্পতিবার কলকাতা শহরের (Kolkata) উত্তর থেকে দক্ষিণের বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেল, এদিন শহরে প্রতি কেজি পুরনো আলুর দাম দাঁড়িয়েছে ২২ থেকে ২৫ টাকায়। কোথাও আবার ২৬ থেকে ৩০ টাকা। কিন্তু বছরের এই সময় আলুর দাম কম থাকারই কথা। তাই স্বাভাবিকভাবেই মধবিত্তের কপালে চিন্তার ভাঁজ।

মধ্যবিত্তের রোজকার খাবার বলতে ভাত, ডাল, আলু সেদ্ধ আর এক টুকরো পেঁয়াজ। যার মধ্যে বছর শেষে নিজের দাম (Price) বাড়িয়ে পাত থেকে কেটে পড়েছে পেঁয়াজ। ডাল থেকে তরকারি কোন কিছুতেই স্বাদ বজায় রাখতে পেঁয়াজ বাদ। এবার বছর শেষে আলুর দাম বাড়ায় মধ্যবিত্তের প্রশ্ন 'তবে খাবটা কী?' রাজ্য সরকারের নজরদারিতে পেঁয়াজের দাম এখন বাজারে ১০০-র কাছাকাছি ওঠানামা করছে। আর তারমধ্যেই এবার মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ চওড়া করল আলু। বাজারে ক্রমশ মূল্যবৃদ্ধির পথে পুরনো আলু। তবে অকালে কেন দাম বাড়ছে আলুর, তানিয়েই উঠছে প্রশ্ন। এই সময়ের খবর অনুযায়ী, হিমঘরে আলু রাখার সময়সীমা ৩০ নভেম্বর থেকে ১৫ দিন বাড়িয়ে ছিল রাজ্য সরকার। রবিবারই সেই মেয়াদ শেষ হয়েছে। হিমঘর (Cold Storage) খালি করতে শুরু করেছেন কতৃর্পক্ষ। বাজারে ইতোমধ্যে এসে গেছে নতুন আলু। যার ফলে পুরনো আলু নতুন আলুর সঙ্গে পাল্লা দিতে গিয়ে ১৮ থেকে ২০ টাকা কেজি দরের আলু এখন ২৬ থেকে ২৮ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আরও পড়ুন: Citizenship Act Protests: নতুন করে অশান্তির খবর নেই, হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায় ফিরছে ইন্টারনেট পরিষেবা

শহরতলিতে আবার কোনও কোনও বাজারে ৩০ টাকা কেজি দরেও আলু বিক্রি হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। বাজারে হঠাৎ পুরানো আলুর এই মূল্যবৃদ্ধি দেখে বহু চাষি (Farmer) বলছেন, হিমঘরে আর কয়েকটা দিন আলু রাখার সুযোগ মিললে বাড়তি কিছুটা লাভের সুযোগ মিলত।