ষষ্ঠ পে কমিশন-র সুপারিশ মানা হবে : মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (ফাইল ফোটো) (Photo Credits: PTI)

কলকাতা, ১৩ সেপ্টেম্বর : ষষ্ঠ পে কমিশন (Pay commission) যা সুপারিশ করবে তা মেনে নেওয়া হবে। তৃণমূলের কর্মচারী ফেডারেশে বললেন মমতা ব্যানার্জি (Mamata Banerjee) । তিনি পে কমিশনের সুপারিশ মেনে নতুন বেতন কাঠামোও ঘোষণা করেন। ২৪ ঘণ্টার খবরে প্রকাশ, মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, রাজ্য সরকারি কর্মীদের ন্যূনতম বেসিক মাইনে বেড়ে করা হল ১৭,৯৯০। নয়া বেতন কাঠামো আগামী বছরের জানুয়ারি থেকে কার্যকর করা হবে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, "আমি অর্থনীতি বেশি বুঝি না। সুপারিশ বলছে, ন্যূনতম বেসিক বেতন ৭ হাজার থেকে বেড়ে ১৭৯৯০ টাকা করা হবে। গ্র্যাচুইটি ৬ লাখ থেকে বেড়ে হবে ১০ লাখ টাকা। এই সুপারিশ মানতে গেলে ১০ হাজার কোটি টাকা খরচ হবে। আর পে কমিশন ও DA যদি সংযুক্ত হয়ে যায় তাহলে তো খুবই ভালো। এরকম একটা আভাস দেওয়া হয়েছে রিপোর্টে।"

সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় সরকারকে তোপ দাগেন মমতা ব্যানার্জি। পাশাপাশি মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি নিয়ে নাম না করে আগের বাম সরকারের সমালোচনা করেন। বলেন, "আমার সরকারের আট বছরে সরকারি কর্মচারীদের ৯৩% ডিএ বৃদ্ধি করেছে রাজ্য সরকার।" আরও পড়ুন :  সিবিআই-এর মামলা শেষ না হওয়া পর্যন্ত তিহাড় জেলেই থাকতে হবে, পি চিদম্বরমের নয়া আবেদন খারিজ করল দিল্লি কোর্ট

বক্তব্য রাখতে উঠে শুরু থেকেই মমতা ব্যানার্জি আক্রমণ করেন কেন্দ্রীয় সরকারকে। বলেন, "আমাকে ধার শোধ করতে হচ্ছে। আগের সরকার ধার না করে গেলে আমি সবকিছু বাড়াতে পারতাম। ধরুন কেন্দ্রীয় সরকার যখন DA দেয়, অনেকে বলে আমি কেন পেলাম না। একটা অঙ্ক বলি, একমাত্র পশ্চিমবঙ্গে পেনশন স্কিম সরকারি। কেন্দ্রের কন্ট্রিবিউটারি স্কিম। এর মানে আপনি ৮.৩৩ শতাংশ দেবেন, কেন্দ্রও দেবে। তারপর সেই টাকা শেয়ার মার্কেটে কাজে লাগানো হবে। আমরা তা করিনি।" মুখ্যমন্ত্রীর আজকের ঘোষণার পর স্বভাবতই খুশি রাজ্য সরকারি কর্মীরা। ডিএ বৃদ্ধি (DA) এবং পে কমিশন লাগু করার দাবিতে লাগাতার তাঁদের আন্দোলনের মুখে মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দিয়েছিলেন, কমিশনের রিপোর্ট হাতে পেলে রাজ্য সরকারের পক্ষে যতটা সম্ভব করা হবে। মুখ্যমন্ত্রীও বলেন, "আমি কথা দিয়েছিলাম কথা রাখব। যে কথা রাখতে পারব না, তা দিই না। আজ রিপোর্ট হাতে পেয়ে আমি অনেক কিছু ঘোষণা করতে পারতাম। কিন্তু তা এখনই করছি না।"