সিবিআই-এর মামলা শেষ না হওয়া পর্যন্ত তিহাড় জেলেই থাকতে হবে, পি চিদম্বরমের নয়া আবেদন খারিজ করল দিল্লি কোর্ট
পি চিদম্বরম(Photo Credit: PTI)

দিল্লি, ১৩ সেপ্টেম্বর: আইএনএক্স মিডিয়া মামলায় ইডি-র (ED) কাছে আত্মসমর্পণের আবেদন জানিয়ে আদালতে জোর ধাক্কা খেলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর আত্মসমর্পণের আবেদন খারিজ করে দিল দিল্লি কোর্ট। আইএনএক্স মিডিয়া মামলায় গত ২১ অগস্ট তাঁর বাড়ি থেকে চিদম্বরমকে গ্রেপ্তার করে সিবিআই। আদালতে একাধিক শুনানির পর পাঁচ সেপ্টেম্বর তাঁকে তিহাড় জেলে (Tihar Jail) পাঠানোর নির্দেশ দেয় সিবিআই-এর (CBI) বিশেষ আদালত। তারপর থেকেই তিহাড়ের সাত নম্বর সেলে রয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী। ১৯ সেপ্টেম্বর পর্যন্ত জেলে থাকার নির্দেশ দেওয়া হয় চিদম্বরমকে। এদিন ফের আবেদনের ভিত্তিতে তিহড় থেকে মুক্তির পথ খুঁজছিলেন প্রবীণ কংগ্রেস নেতা তবে সেটাও বন্ধ হয়ে গেল একেবারে মুখের উপরেই।

উল্লেখ্য, চিদম্বরমকে (P Chidambaram) গ্রেপ্তারের পরে পরেই সেই গ্রেপ্তারিকে চ্যালেঞ্জ করে ফের আদালতের দ্বারস্থ হয়েছিলেন চিদম্বরমের আইনজীবীরা। কিন্তু এ দিন আদালত প্রশ্ন করে, গত বৃহস্পতিবার থেকে জেলে রয়েছেন চিদম্বরম। তাহলে এতদিন পরে কেন সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হলেন তাঁরা। আদালতের এই বক্তব্যের পরে নিজেদের আবেদন ফিরিয়ে নেন প্রাক্তন অর্থমন্ত্রীর আইনজীবীরা। যদিও চিদম্বরমের আইনজীবী কপিল সিব্বল জানিয়েছেন, তাঁরা আগেই আবেদন করেছিলেন। কিন্তু ছুটি থাকায় সেই আবেদন তালিকাভুক্ত হতে দেরি হয়েছে। এদিন ইডি- হাতে ধরা দেওয়ার আবেদনের শুনানিতে বিচারক জানিয়ে দেন, এই মুহূর্তে তিহাড় জেলেই থাকতে হবে চিদম্বরমকে। তাঁর বিরুদ্ধে রিপোর্ট জমা দেওয়ার জন্য সাত দিন সময় দেওয়া হয়েছে সিবিআইকে। এর মধ্যে অন্য কোনও তদন্তকারী সংস্থার সামনে আত্মপসমর্পণের কোনও মানে নেই। সিবিআই রিপোর্ট জমা দেওয়ার পরেই এই ব্যাপারে কোনও শুনানি দেবে আদালত। আরও পড়ুন-P Chidamabarm on INX Media Case:তিহাড় জেলের সাত নম্বর কুঠুরিতে ঠাঁই চিদম্বরমের, খেতে হবে জেলের ক্যান্টিনেই, থাকবে বিশেষ নিরাপত্তা

এদিকে আগের দিনই চিদম্বরম প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) বলেছিলেন, ‘পিকচার আভি বাকি হ্যায়।’ আর পরের দিনই তিহাড় থেকে বেরনোর একমাত্র রাস্তাটি বন্ধে সিলমোহর দিয়ে দিল দিল্লি কোর্ট। এই দুই ঘটনার মধ্যেই যোগসূ্ত্র দেখছে কংগ্রেস শিবির। ইচ্ছে করে যে পি চিদম্বরমকে হেনস্তা করছে কেন্দ্র তা এই ঘটনায় প্রমাণিত, এমনটাই দাবি কংগ্রেসের একাংশের।