Royal Bengal Tiger: খুশির খবর, সুন্দরবনে বাড়ল রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা
দেশে বাঘ বাড়ছে। (Photo Credits: Pexels)

কলকাতা, ৬ মে: সুন্দরবনে ( Sunderban) বাড়ল রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger) সংখ্যা। বাঘ সুমারিতে বাড়ল আরও ৮টি বাঘ, জানালেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় (Rajib Banerjee)। লকডাউনে জঙ্গলে দেখা মিলছে রয়্যাল বেঙ্গল টাইগারের। গত বছর সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ৮৮। এ বছর সেই সংখ্যাটা বেড়ে হল ৯৬। বাঘের সংখ্যাবৃদ্ধিতে এটা রেকর্ড। এর আগে এক বছরে সাতটি বাঘ বেড়েছিল।

বুধবার বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় জানান, ২০১৬-২০১৭ সালে সুন্দরবন টাইগার রিজার্ভে ৮১ টি বাঘ ছিল। পরর বছর অর্থাৎ ২০১৭-১৮ সালে ৬টি বাঘ বাড়ে। ২০১৮-১৯ সালে ৮৮টি বাঘ ছিল। আর বার ২০১৯-২০২০ সাল বাঘের সংখ্যা বেড়ে হয়েছে ৯৬টি। বনমন্ত্রীর আশা, ২০২০-২১-এ বাঘের সংখ্যা আরও বাড়বে সুন্দরবনে। তিনি জানান, ট্র্যাপ ক্যামেরার সাহায্যে বাঘের গণনা হয়। প্রতিটি বাঘের গায়ে থাকা ডোরাকাটা দাগ দেখে বাঘ শনাক্ত করা হয়। ফলে একই বাঘকে দু' বার গণনা করা হয় না। আরও পড়ুন: Coronavirus In West Bengal: মেডিকেল কলেজ হচ্ছে সম্পূর্ণ কোভিড হাসপাতাল, চালু কাল থেকেই; ঘোষণা মুখ্যমন্ত্রীর

National Tiger Conservation Authorit-র প্রোটোকল অনুসারে, ২০১০ সালে প্রথম সর্বভারতীয় টাইগার সুমারি সুন্দরবনে অনুষ্ঠিত হয়েছিল। ২০১২ সাল থেকে কয়েকটি বেসরকারি সংস্থার (এনজিও) সহায়তায় বন দপ্তর NTCA-র নির্দেশিকা অনুসারে চতুর্থবার সুমারি করেছে।