Khagragarh Blast Case: খাগড়াগড় কাণ্ডে গ্রেফতার জেএমবি জঙ্গি জহিরুল শেখ

কলকাতা, ১৩ অগাস্ট: Khagragarh Blast Case: মধ্যপ্রদেশ (Madhyapradesh) থেকে খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডের (Khagragarh bomb blast) জেএমবি (JMB) জঙ্গি জহিরুল শেখকে গ্রেফতার করা হয়। খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডের অন্যতম চক্রীকে গ্রেফতার করে কেন্দ্রীয় সংস্থা এনআইএ (NIA)।

তিনি বর্ধমানের শিমুলিয়া মাদ্রাসা থেকে জঙ্গি কার্যকলাপের প্রশিক্ষণ নিতেন। এনআইএ সূত্রে খবর, তিনি যথারীতি জেএমবির সক্রিয় জঙ্গি ছিলেন। ঘটনার তদন্তে নেমে জানা গিয়েছে, তিনি একটা ন্যানো গাড়ি চালাতেন। সেই গাড়িটি বাজেয়াপ্ত করে তদন্তকারী অফিসারেরা। পশ্চিমবঙ্গসহ ভারতের যুবক- যুবতীদের একত্রিত করে তিনি প্রশিক্ষণ দিতেন। এই জঙ্গিসংগঠনের তিনি অন্যতম মাথা। আরও পড়ুন, দরিদ্র ব্রাহ্মণদের ভাতা দেবে রাজ্য, তৃণমূল সরকারের ঘোষণার আগেই ভাইরাল পোস্টে বিতর্ক তুঙ্গে

স্বাধীনতা দিবসের আর মাত্র দু' দিন বাকি। এই সময় মধ্যপ্রদেশে তারা কেন ঘাঁটি গেড়েছিলেন তা খতিয়ে দেখছে এনআইএ সংস্থা। স্বাধীনতা দিবসের দিন কোনো নাশকতামূলক পরিকল্পনা ছিল কিনা তা জেরা করা হচ্ছে।

প্রসঙ্গত, এর আগে ২ রা ফেব্রয়ারি ২০১৯ -এ কেরালা থেকে এক জামাত জঙ্গিকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (Kolkata Police Special Task Force)। ২- রা অক্টোবর ২০১৮- র বর্ধমায়ের খাগড়াগড়ে জঙ্গিদের দেয়ার বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলে ২ জঙ্গির মৃত্যু হলে এনআইএ ঘটনার তদন্তের দায়িত্বভার নেয়। তখন তারা জেএমবির বিশাল জঙ্গিকার্যকলাপ ও প্রশিক্ষণ করে নাশকতা করার কথা তদন্তে জানতে পারেন।