Netaji Subhas Chandra Bose Jayanti 2021 Live: 'নেতাজির চরণে মাথা নত করছি', ভিক্টোরিয়া মেমোরিয়ালে বক্তৃতায় বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

কলকাতা, ২৩ জানুয়ারি:  বক্তব্য রাখছেন নরেন্দ্র মোদি।

পাপন, উষা উত্থুপ, সৌরেন্দ্র-সৌম্যজিতের সঙ্গীতানুষ্ঠানের পর নেতাজি সুভাষ চন্দ্র বোসের স্মারক মুদ্রা ও ডাকটিকিট প্রকাশ করা হয়।

ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, এসেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। প্রধানমন্রীকে উত্তরীয় পরালেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন নেতাজি গ্যালারি।

ন্যাশনাল লাইব্রেরিতে এসে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। নেতাজি মূর্তির পাদদেশে পুষ্প অর্পণ করেন।

নেতাজির বাসভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নেতাজির বাসভবনের বাইরে রাস্তায় অপেক্ষমান বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়, চন্দ্র বসু। সুগত বসু ও সুমন্ত বসু প্রধানমন্ত্রীকে নতাজির বাড়ি ঘুরিয়ে দেখান। ২.৪৫ নাগাদ কলকাতা বিমানবন্দরে নামে প্রধানমন্ত্রীর বিমান। সেখান থেকে হেলিকপ্টারে করে তিনি যান রেস কোর্সে। রেস কোর্স থেকে যান নেতাজির বাসভবনে। এরপর যাবেন ন্যাশনাল লাইব্রেরিতে। জাতীয় গ্রন্থাগারে নেতাজিকে নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেবেন। বিকেলে প্রধানমন্ত্রীর ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছনোর কথা। সেখানে উদ্বোধন করবেন ‘নির্ভীক সুভাষ’ নামে স্থায়ী একটি গ্যালারির। পাশাপাশি, অন্যান্য বিপ্লবীদের নিয়ে ‘বিপ্লবী ভারত’ নামে আর একটি গ্যালারিরও উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি।

পদযাত্রা শেষে রেড রোডে নেতাজির মূর্তিতে মাল্যদান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির, পৌঁছলেন রানী রাসমনি মঞ্চে। বক্তৃতা রাখলেন সুগত বসু। এরপর বক্তৃতা দেবেন মমতা ব্যানার্জি।

শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নিজে শঙ্খ বাজিয়ে পদযাত্রার সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বাজে সাইরেন, উলুধ্বনিও। ইতিমধ্যে শুরু হয়েছে পদযাত্রা। রেড রোড পর্যন্ত হবে পদযাত্রা।

এর আগে নেতাজী ভবনে পৌঁছন মুখ্যমন্ত্রী। আজও তাঁর বক্তৃতায় বিজেপির নির্বাচনী কৌশলকে খোঁচা দেন। নির্বাচনের আগে সুভাষ জয়ন্তী নিয়ে বিজেপির তোড়জোড়কে কটাক্ষ করেন।

আজ নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা জানাচ্ছেন দেশজুড়ে রাজনৈতিক ব্যক্তিত্বরা। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে লেখেন,"পশ্চিমবঙ্গের প্রিয় ভাই ও বোনেরা, পরাক্রম দিবসের, এই শুভ দিনটিতে আপনাদের মধ্যে আসতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। কলকাতায় এই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে আমরা বীর-কেশরী সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধার্ঘ্য জানাব।"

আজ নেতাজি সুভাষ চন্দ্র বোসের ১২৫-তম জন্মবার্ষিকী (Netaji Subhas Chandra Bose Jayanti 2021) উপলক্ষ্যে রাজ্যে একাধিক কর্মসূচির আয়োজন করা হয়েছে। রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্যদিকে আজ শ্যামবাজার থেকে ধর্মতলায় নেতাজির মূর্তির পাদদেশ পর্যন্ত পদযাত্রা করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। যদিও এবছর ১২৪তম জন্মবার্ষিকী। কিন্তু কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফে তা ১২৫-তম জন্মবার্ষিকী বলে ঘোষণা করা হয়েছে।

আজ দুপুর সাড়ে তিনটেয় বিমানে কলকাতা পৌঁছবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে হেলিকপ্টারে করে যাবেন রেস কোর্সে। রেস কোর্স থেকে যাবেন ন্যাশনাল লাইব্রেরিতে। জাতীয় গ্রন্থাগারে নেতাজিকে নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দেবেন নরেন্দ্র মোদি। বিকেল ৪টে ২৮-মিনিটে প্রধানমন্ত্রীর ভিক্টোরিয়া মেমোরিয়ালে পৌঁছনোর কথা। সেখানে ২টি গ্যালারির উদ্বোধন করবেন তিনি। ভিক্টোরিয়া মেমোরিয়ালে দেড় ঘণ্টা থাকার কথা প্রধানমন্ত্রীর। বিকেল ৫টা ৪৬-এ ভাষণ দেবেন তিনি। ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে আমন্ত্রিতদের তালিকায় রয়েছে মুখ্যমন্ত্রীর নাম। বিকেল ৫টা ২০ মিনিটে তাঁর বক্তৃতার জন্য ৫ মিনিট সময়ও নির্ধারণ করা হয়েছে। ভিক্টোরিয়ায় আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। ১২৫ খুদে নেতাজির বেশে সাজবে। সেই অনুষ্ঠানে অংশ নেবেন একঝাঁক টলিউড তারকা।

আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টুইট করে ঘোষণা করেন,আজাদ হিন্দ ফৌজের নামে একটি স্মৃতিসৌধ রাজারহাটে নির্মিত হবে। নেতাজির নামে একটি বিশ্ববিদ্যালয়ও তৈরি করা হচ্ছে যা পুরোপুরি রাজ্য দ্বারা অর্থায়িত হবে, এবং বিদেশী বিশ্ববিদ্যালয়গুলির সাথে চুক্তিবদ্ধ হবে। দেশনায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসুকে তাঁর ১২৫তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি। তিনি একজন সত্যিকারের নেতা এবং সমস্ত মানুষের ঐক্যে দৃঢ়ভাবে বিশ্বাসী ছিলেন। রাজ্য সরকার আগামী ২৩ জানুয়ারি, ২০২২ পর্যন্ত দেশনায়ক দিবস হিসেবে পালন করা হবে।

 

অসমে নেতাজী সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধার্ঘ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর। জন্মদিনে নেতাজীকে রাজভবনে শ্রদ্ধা নিবেদন করেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

বেলা সোয়া ১২টায় সাইরেন বাজিয়ে নেতাজির জন্ম মুহূর্ত স্মরণ করা হবে। এরপর হবে কুচকাওয়াজও। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী-সহ রাজ্য মন্ত্রিসভার সদস্যরা। অনুষ্ঠানের পর শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে পদযাত্রা হবে রেড রোডে নেতাজি মূর্তি পর্যন্ত। হাঁটবেন মুখ্যমন্ত্রী-সহ অন্যান্য মন্ত্রীরা। নেতাজির ১২৫-তম জন্মদিবস শঙ্খ-উলুধ্বনি-সহ রাজ্যবাসীকে পালন করতে আহ্বান জানান মুখ্যমন্ত্রী। তিনি এই দিনটিকে দেশনায়ক দিবস হিসেবে পালনের ডাক দিয়েছেন।