Cyclone Amphan: আম্ফানে ক্ষয়ক্ষতির প্রাথমিক মূল্যায়ন করতে পশ্চিমবঙ্গ ও ওড়িশা আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল
আম্ফান ঘূর্ণিঝড়ের তাণ্ডবে তছনছ কলকাতা (Photo: ANI)

নতুন দিল্লি, ২১ মে: আম্ফান ঘূর্ণিঝড়ের (Cyclone Amphan) কারণে ক্ষয়ক্ষতির (damages) প্রাথমিক মূল্যায়ন করতে পশ্চিমবঙ্গ ও ওড়িশা আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। সব দেখেশুনে এই দল রিপোর্ট জমা দেবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে। আজ পশ্চিমবঙ্গ (West Bengal) ও ওড়িশার (Odisha) মুখ্য সচিব ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে জাতীয় সঙ্কট পরিচালনা কমিটির (National Crisis Management Committee) বৈঠকে অংশ নিয়েছিলেন। আজ আম্ফানের কারণে ক্ষয়ক্ষতি ও পরিস্থিতি পর্যালোচনা করেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা। উদ্ধারকাজ ও সাম্প্রতিক পরিস্থিতি পর্যালোচনা করার পর কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক ও বিভাগকে দুই রাজ্যের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করতে নির্দেশ দিয়েছেন।

এদিকে উদ্ধারকাজে গতি আনতে রাজ্যে আসছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (NDRF) আরও ৪টি দল। একথা জানিয়েছন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধান এসএস প্রধান (NDRF Chief SN Pradhan)। তিনি জানান, পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিনহার অনুরোধেই আরও ৪টি দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, "রাস্তাঘাট পরিষ্কার করার কাজে গতি এসেছে। কয়েকটি এলাকায় কাজ সম্পূর্ণ হয়েছে। ক্ষতিগ্রস্ত অঞ্চলে বিদ্যুৎ ও টেলিকম পরিষেবা ফের চালু করতে কিছুটা সময় লাগবে, যার জন্য প্রযুক্তিবিদ এবং গ্যাংম্যানদের সহায়তা প্রয়োজন। আমরা যেখানে প্রয়োজন সেখানেই সহায়তা করতে প্রস্তুত।" আরও পড়ুন: Cyclone Amphan: আম্ফান ঘূর্ণিঝড়ের তাণ্ডবে তছনছ কলকাতা ও দুই ২৪ পরগনা, শহরে মৃত্যু ৩ জনের

এদিকে আম্ফানের কারণে ক্ষয়ক্ষতি পর্যালোচনা করতে বিকেলে টাস্ক ফোর্সের বৈঠকে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কলকাতা-সহ গোটা রাজ্যে কত ক্ষয়ক্ষতি হয়েছে, এদিনই তা নিয়ে একটি প্রাথমিক রিপোর্ট জমা দেবেন মুখ্য সচিব রাজীব সিনহা।