Mamata Banerjee: হেমন্ত সোরেনের শপথে উপস্থিত থাকবেন মমতা ব্যানার্জি
মমতা ব্য়ানার্জি (Photo Credits: IANS/File)

কলকাতা, ২৬ ডিসেম্বর: রবিবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন জেএমএম (JMM) নেতা হেমন্ত সোরেন। সেই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। জেএমএম-কংগ্রেস-আরজেডি (RJD) জোট সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য মমতাকে আমন্ত্রণ জানান হেমন্ত। মঙ্গলবার রাঁচিতে (Ranchi) জেএমএম বিধায়করা হেমন্ত সোরেনকে দলনেতা নির্বাচিত করে। এর পরে জেএমএম-কংগ্রেস-আরজেডি জোটের নেতা হিসেবে রাতে রাজ্যপাল দ্রৌপদী মুর্মুর কাছে সরকার গড়ার দাবি জানান তিনি।

ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে হেরেছে বিজেপি। শুধু হারই নয়, গতবারের চেয়ে ১২টি আসন কমেছে তাদের। জামশেদপুর-পূর্বে হেরেছেন খোদ মুখ্যমন্ত্রী রঘুবর দাসও। ২৫টি আসনেই সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে। সেখানে বিরোধী জোটে জেএমএম ৩০টি, কংগ্রেস ১৬টি এবং আরজেডি ১টি আসন পেয়েছে। নাগরিকত্ব সংশোধন আইন (CAA) নিয়ে আন্দোলন-বিক্ষোভের আবহে ঝাড়খণ্ডের এই জয় বিশেষ গুরুত্ব পেয়েছে। ঝাড়খণ্ডে এই রায়ের মাধ্যমে জনতা জাতপাত ও ধর্মের ভিত্তিতে দেশকে বিভাজিত করার চেষ্টাকে প্রত্যাখ্যান করেছেন বলে সম্প্রতি মন্তব্য করেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। আর 'গোটা ভারতকে বিজেপি-মুক্ত করার সময় এসেছে' বলে মন্তব্য করেছেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। আরও পড়ুন: Siddiqullah Chowdhury: ভিসা আটকে গেল রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরীর

পড়শি রাজ্যে বিজেপির ভরাডুবি হবে বলে আগেই ভবিষ্যৎবাণী করেছিলেন মমতা ব্যানার্জি। তাঁর সেই আগাম ইঙ্গিত অক্ষরে অক্ষরে মিলে যাওয়ায় স্বভাবতই উচ্ছ্বসিত মমতা। মঙ্গলবারই কলকাতার মিছিল থেকে বিজেপিকে কটাক্ষ করে বলেন, 'ঝাড়খণ্ড হয়েছে লন্ডভন্ড।' এর আগে গত বছরের মে মাসে কর্ণাটকে কংগ্রেস-জেডি(এস) জোট সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে গেছিলেন মমতা। তার পরে এই প্রথম কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানে যাচ্ছেন তিনি। জানা যাচ্ছে, হেমন্তের শপথে হাজির থাকতে পারেন কংগ্রেসের অন্তবর্তী সভাপতি সনিয়া গান্ধী ও প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী। থাকতে পারেন প্রিয়ঙ্কা গান্ধীও।