Mamata To Address Oxford Union Debate: আজ অক্সফোর্ড ইউনিয়নের বিতর্কসভায় ভাষণ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Photo Credits: Facebook/elections.in)

কলকাতা, ২ ডিসেম্বর: আজ অক্সফোর্ড ইউনিয়নের (Oxford Union Debate) বিতর্কসভায় ভাষণ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভার্চুয়ালি বিতর্ক সভায় অংশ নেবেন মুখ্যমন্ত্রী। এই বছরের জুলাইয়ে বিতর্কসভায় বক্তব্য রাখার আমন্ত্রণ পেয়েছিলেন এবং তা গ্রহণ করেছিলেন মুখ্যমন্ত্রী। দুপুর আড়াইটায় বাংলার আর্থ সামাজিক উন্নয়ন নিয়ে ভার্চুয়াল বিতর্ক সভা। বক্তব্য রাখতে গিয়ে রাজ্য সরকারের কয়েকটি প্রকল্প মুখ্যমন্ত্রী তুলে ধরবেন বলে সূত্রের খবর।

দেশের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে এই বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন মমতা। অক্সফোর্ড ইউনিয়ন উনবিংশ শতাব্দীর গোড়ার দিকে একটি বিতর্ত সমাজ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৮২৩ সালে প্রতিষ্ঠিত অক্সফোর্ড ইউনিয়নে দালাই লামা, স্টিফেন হকিং, অ্যালবার্ট আইনস্টাইন এবং মাদার টেরেসার মতো বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রেখেছেন।আরও পড়ুন: Suvendu Adhikeri: ৪ মাস পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনালাপ শুভেন্দুর, দলে থাকছেন কাঁথির যুবনেতা?

অক্সফোর্ড ইউনিয়ন শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করার জন্য এবং তাঁদের প্রশ্নগুলি ১ ডিসেম্বরের মধ্যে জমা দেওয়ার জন্য বলেছিল। নির্বাচিত কয়েকটি প্রশ্ন ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে, যার উত্তর তিনি আজ বক্তব্যে দেবেন। ২০১০ সালে রেলমন্ত্রী থাকাকালীন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছিলেন। তিনি সেই আমন্ত্রণ রাখতে পারেননি তৎকালীন রেলমন্ত্রী।