Mamata Banerjee: 'কতজন পক্ষে আর কতজন বিপক্ষে, তা জানতে CAA নিয়ে রাষ্ট্রসংঘ বা মানবাধিকার কমিশন কমিটি গঠন করুক', দাবি জানালেন মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (Photo: Twitter)

কলকাতা, ১৯ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) এবং NRC নিয়ে চলমান বিক্ষোভের মধ্যেই এনিয়ে নতুন দাবি জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। তিনি বলেন, কোনও নিরপেক্ষ প্রতিষ্ঠানের গঠন করা কমিটি দেখুক কতজন CAA-র পক্ষে আর কতজন বিপক্ষে। কলকাতার রানি রাসমণি রোডের জনসভা থেকে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেন, "রাষ্ট্রসংঘ (United Nations) ও জাতীয় মানবাধিকার কমিশনের (National Human Rights Commission)  মতো কোনও নিরপেক্ষ প্রতিষ্ঠান কমিটি গঠন করুক। তারা দেখুক কত নাগরিক এর পক্ষে আর বিপক্ষে।" ১০ দিন ব্যাপী প্রতিবাদের অংশ হিসেবে বৃহস্পতিবার রানি রাসমণি রোডে সমাবেশের আয়োজন করেছিল তৃণমূল কংগ্রেস। সেখানে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করেন মমতা ব্যানার্জি। তাঁর কথায়, "উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান থেকে কেরালা, তামিলনাড়ু, অসমের সবাই নাগরিক। হঠাৎ করে তাহলে BJP-র মাদুলি পরে প্রমাণ করতে হবে যে নাগরিক কি না।" রবীন্দ্রনাথ ঠাকুরের 'জীবিত ও মৃত' থেকে লাইন উদ্ধৃত করে তিনি বলেন, "এ তো ওই কাদম্বরীর মতো, মরে প্রমাণ করতে হবে যে সে মরেনি।"

তিনি রাজ্যবাসীকে রাজ্যের সব জায়গায় শান্তিপূর্ণ প্রতিবাদ ও বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। বলেন, "কেন্দ্রীয় সরকারের আনা বিতর্কিত আইন বাতিল না হওয়া পর্যন্ত এই আন্দোলন অব্যাহত রাখতে হবে।" মমতা ব্যানার্জি বলেন, "স্বাধীনতার ৭৩ বছর পরে আমাদের প্রমাণ করতে হবে যে আমরা ভারতীয় নাগরিক। সেই সময় বিজেপির মাথা এবং লেজ ছিল কোথায় ছিল? বিজেপি দেশ ভাগ করছে। আপনারা প্রতিবাদ থামিয়ে দেবেন না। কারণ আমাদের CAA বাতিল করতে হবে।" মমতা বলেন, "সারাদেশের সবাইকে বলছি। সবাই রাস্তায় নামুন। কখনও রাস্তায় নামতে হয়। ভুলে যান রাজনৈতিক দলের নাম কী, ভুলে যান সম্প্রদায়ের নাম কী, সকলে একত্রিত হয়ে নামুন।" আরও পড়ুন: Citizenship Act Protests: নতুন করে অশান্তির খবর নেই, হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায় ফিরছে ইন্টারনেট পরিষেবা

অন্যদিকে, কেন্দ্রের নরেন্দ্র মোদি বিঁধতে এদিন চন্দ্রযান ২-র প্রসঙ্গও টানেন মমতা। তৃণমূল নেত্রী বলেন, "চন্দ্র অভিযানের ধাক্কা খেয়েছেন মনে আছে? সকলে তাকিয়ে ছিলাম সেদিন। ওটা প্রথম ধাক্কা। জনগণ চাইনি আপনাদের। যত দিন যাবে একটা করে ধাক্কা খাবেন। মানুষকে ধাক্কা দিলে নিজেকে ধাক্কা খেতে হয়।"

এদিন রানি রাসমণির সভা শুরুর সময় কাঁসর ঘণ্টা বাজান মমতা। এ প্রসঙ্গে ফের নরেন্দ্র মোদির পোশাক নিয়ে মন্তব্যের প্রসঙ্গ টেনে বিজেপিকে তুলোধোনা করেন। মমতা বলেন, "পোশাক দেখে চেনা যায়? ঘণ্টা দেখেও চেনা যায়। চেনো আমায়? মাঙ্গলিক ঘণ্টা বাজাচ্ছি। এর কত মানে হয়। বুঝে নাও। কেউ বলবে বিদায়ঘণ্টা, কেউ বলবে বিসর্জনের ঘণ্টা। কোনওদিন শাঁখ বাজাব, কোনওদিন ঘণ্টা বাজাব, কোনওদিন বাউল গান হবে।" গতকালের মতো আজও আধার কার্ড নিয়ে প্রশ্ন তুলে গেরুয়া শিবিরকে আক্রমণ করেছেন তৃণমূল সুপ্রিমো। বলেন, "কেন বলছেন আধার কার্ড চলবে না? যদি আধার কাজেই না লাগে, তাহলে সব কিছুর সঙ্গে কেন জুড়েছিলেন আধার?" এরপরই বিজেপিকে কটাক্ষের সুরে মমতা বলেন, "বিজেপি ওয়াশিং মেশিন মাদুলি। বিজেপি করলে ভাল, না করলে কালো। বিজেপি করলে পেলে, না করলে গেলে অথবা জেলে। এটা রাজনীতি হচ্ছে?"