Mamata Banerjee: রাম মন্দির উদ্বোধনের দিন কালীঘাট মন্দিরে পুজো দিয়ে থেকে সর্বধর্ম সংহতি মিছিল মমতার
Mamata Banerjee (Video Screen Grab)

কলকাতা, ১৬ জানুয়ারি: সোমবার অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে না তৃণমূল কংগ্রেস। বিজেপি রাম মন্দিরের উদ্বোধনকে রাজনৈতিক প্রচারের মঞ্চ হিসেবে ব্যবহার করছে, তাই সেখানে তারা থাকবেন না বলে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব ঘোষণা করেছে। তার পরিবর্তে আগামী সোমবার রাম মন্দির উদ্বোধনের দিনে কালীঘাট মন্দিরে মা কালীর পুজো দিয়ে সব ধর্মের মানুষদের সঙ্গে নিয়ে সংহতি মিছিল ও পদযাত্রা করবেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সাম্প্রতিক সম্প্রীতির বার্তা দিতেই সোমবার রাম মন্দির উদ্বোধনের দিন হাজরা থেকে পার্ক সার্কাস মিছিল করা হবে বলে মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন। এই পদযাত্রায় হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ, বুদ্ধ, জৈন সহ সব ধর্মের মানুষকে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে তৃণমূলের পক্ষ থেকে।

মমতা ঘোষণা করেছেন, সোমবার কালীমন্দিরে গিয়ে মা কালীকে পুজো দিয়ে সর্বধর্মের মানুষকে সঙ্গে নিয়ে মিছিল শুরু করব। সেই মিছিল মন্দির-মসজিদ-গুরুদ্বার সব ছুঁয়ে যাবে। তারপর পার্ক সার্কাস ময়দানে একটি সভা করা হবে। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এই মিছিলটি হবে বলে মমতা জানান। শুধু কলকাতাতেই নয়, সেই দিন রাজ্যের প্রতিটি জেলায়, ব্লকে ব্লকে দুপুর ৩টে-র সময় সম্প্রীতি মিছিল আয়োজন করা হবে বলে তৃণমূল সুপ্রিমো জানান। আরও পড়ুন-মন্দিরের দেওয়ালে পদ্ম এঁকেই ভোটপ্রচারের দেওয়াল লিখন শুরু মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের

রাজনীতির সঙ্গে ধর্মকে গুলিয়ে না ফেলতে, ধর্মের নামে মানুষের মধ্যে বিভেদ তৈরি করে ভোট জেতার ষড়যন্ত্রের অভিযোগ এনেছে তৃণমূল। রাম মন্দির উদ্বোধনের দিন বিজেপিকে খোলা মাঠ ছাড়লেন না মমতা। ইন্ডিয়া জোটের দলগুলির মধ্যে মমতাই সবার আগে রাম মন্দির উদ্বোধনের দিন তার দলের সংহতি মিছিলের কর্মসূচি ঘোষণা করলেন।

তৃণমূলের মতই একই কারণ দেখিয়ে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনী অনুষ্ঠানে না যাওয়ার কথা ঘোষণা করেছে কংগ্রেস, ডিএমকে সহ ইন্ডিয়া জোটের বিভিন্ন দল। বামেরাও এই উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছে।