Mamata Banerjee: প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমানো ইস্যুতে মোদী সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক মমতার
Mamata Banerjee. (Photo Credits: Twitter)

কলকাতা, ১৩ মার্চ: প্রভিডেন্ট ফান্ডে সুদের হারে রেকর্ড পতন হয়েছে। যাতে দেশের ৬ কোটি বেতনভোগী শ্রেণীর মাথায় হাত। উত্তরপ্রদেশ সহ দেশের পাঁচ রাজ্যের ভোটপর্ব মিটতেই প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আর এই নিয়ে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রভিডেন্ট ফান্ডে সুদের হার কমানোকে বিজেপির উত্তরপ্রদেশে জয়ের উপহার বলেও কটাক্ষ করেন মমতা। এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিবাদের ডাকও দিলেন দিদি।

মমতা টুইটের মাধ্যমে লেখেন, উত্তরপ্রদেশে ভোট জিতেই বিজেপি সঙ্গে সঙ্গে গিফট কার্ড নিয়ে এসেছে! প্রভিডেন্ট ফান্ডে চার দশকে সবচেয়ে কম সুদের হার নামিয়ে এনে বিজেপি নিজেদের মুখোশটা খুলে আসল চেহারাটা সামনে এনেছে। অতিমারীর ঝড় যাওয়া দেশের মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত শ্রেণীর মানুষ, কর্মী, শ্রমিক এবং বেতনভোগীদের কাছে খুবই আর্থিক চাপের ব্যাপার। কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত জন বিরোধী, শ্রমিক বিরোধী অ্যাখা দিয়ে একসঙ্গে লড়াইয়ের আহ্বান জানিয়েছেন মমতা। আরও পড়ুন: ৩৩ ডিগ্রির আঁচে সেঁকছে কলকাতা, গরম এল বলে

দেখুন মমতার টুইট

প্রসঙ্গত, ২০২১-২২ অর্থবর্ষে কমতে চলেছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (Employees’ Provident Fund) জমা আমানতের উপর সুদের হার (Interest Rate)। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ৮.৫ শতাংশ থেকে কমে সুদের হার হতে চলেছে ৮.১ শতাংশ। খুব শীঘ্রই অর্থ মন্ত্রকের কাছে ইপিএফও-র ট্রাস্টি বোর্ড এই প্রস্তাব দিতে চলেছে।

গুয়াহাটিতে অনুষ্ঠিত ইপিএফও-এর কেন্দ্রীয় ট্রাস্টি বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বোর্ডের সুপারিশ অর্থ মন্ত্রকে পাঠানো হবে।এটি চার দশকের মধ্যে সর্বনিম্ন সুদের হার। ১৯৭৭-৭৮ সালের পর এত নীচে নামেনি ইপিএফ-তে সুদের হার। ওই সময় সুদের পরিমাণ ছিল ৮ শতাংশ।