Lok Sabha Elections 2024: 'হাতে' রয়েছে বাম, বাংলায় ১২টি আসনে প্রার্থী বাচাই কংগ্রেসের
Sonia Gandhi and Mallikarjun Kharge (Photo Credits: ANI)

কলকাতা, ১৯ মার্চঃ দিন কয়েক আগেই চব্বিশের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। লোকসভার ঢাকে কাঠি দিয়ে প্রচারে মাঠে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলো। জাতীয় স্তরে ইন্ডিয়া জোটে থাকলেও পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস একই লড়ছে। সেই মত রাজ্যের ৪২টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। অন্যদিকে সব আসনে না হলেও কিছু আসনের প্রার্থী ঘোষণা করেছে বিজেপি এবং বামফ্রন্ট উভয়েই। তবে এখনও ভোটের রণকৌশল সাজিয়ে চলেছে ইন্ডিয়া জোটের প্রধান শক্তি কংগ্রেস (Congress)। মঙ্গলবার দিল্লিতে জাতীয় কংগ্রেসের সদর দফতরে কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে বসেছিলেন কংগ্রেস নেতৃত্বরা। দলের ঘনিষ্ঠ সূত্রে খবর, এই বৈঠকেই বাংলার ১২টি আসনের জন্যে প্রার্থী বাচাই করেছে কংগ্রেস। দলের তরফে শীঘ্রই তা প্রকাশ করা হবে।

বাংলায় জোট করেই চব্বিশের লোকসভা লড়বে কংগ্রেস এবং বামফ্রন্ট। তবে দুই দলের দর কষাকষিতে পেরিয়ে গিয়েছে অনেকটা সময়ে। সময় জোট পেরচ্ছে ভোটের প্রচার তত পিছচ্ছে। এদিকে তৃণমূল এবং বিজেপি জোরকদমে ভোটপ্রচার শুরু করেছে। কংগ্রেসের গড়িমসি দেখে কিছু আসনে প্রার্থী তালিকা আগেই প্রকাশ করে বামেরা। শুরু হয়েছে বামেদের প্রচার অভিযানও। তবে কংগ্রেসের সঙ্গে পুরোপুরি আসন রফা না হওয়া পর্যন্ত পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করতে পারছে না তাঁরা।

রাজ্যের বেশ কিছু আসনে বামেদের সঙ্গে কংগ্রেসের জোট পাকিয়েছিল। যার সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছিল দুই দলই। সদ্যই সম্পন্ন হয়েছে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা। সেই পদযাত্রা সম্পন্ন হতেই মঙ্গলবার দলের  কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক বসে। আর সেখানেই বামেদের সঙ্গে জোট রেখে বাংলায় জন্যে ১২টি আসনে প্রার্থী বাচাই কংগ্রেস।