Bangla Bandh Update: পুলিশি লাঠিচার্জের প্রতিবাদে বামেদের ডাকা বাংলা বনধে সচল মহানগর, জেলায় জেলায় রেল অবরোধ
পাশকুঁড়ায় অবরোধে বামেরা (Photo Credits: CPIM(WB))

কলকাতা, ১২ ফেব্রুয়ারি: রাজ্যের ১০টি বাম যুব সংগঠনের ডাকা নবান্ন অভিযানে পুলিশি ভূমিকার প্রতিবাদে আজ ১২ ঘণ্টার বনধ ডেকেছে। বামেদের ডাকা এই বনধের সাড়া এখনও পর্যন্ত তেমনভাবে পড়েনি। তবে এই বনধকে সমর্থন জানিয়েছে কংগ্রেস ও আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট। তবে বরাবরই বনধের রাজনীতির বাইরে থেকেছে শাসক তৃণমূল। তাই শুক্রবারের কর্মমুখর দিনকে অব্যাহত রাখতে সচেষ্ট রাজ্যপ্রশাসন। রাজপতে সক্রিয় ভূমিকা নিয়েছে পুলিশও। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) শুভঙ্কর সিন্‌হা রায়। জানিয়েছেন, জোর করে অবরোধ, দোকানপাট বন্ধ এবং গাড়ি আটকানোর চেষ্টা করা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। হরতালের পাশাপাশি এ দিন ছাত্র ধর্মঘটেরও ডাক দিয়েছে বাম ছাত্রসংগঠনগুলি।

ঘটনাচক্রে আজ শুক্রবারেই নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলতে চলেছে রাজ্যে। কিন্তু স্কুলে গেলে ছাত্রছাত্রীদের বাধা দেওয়া হবে বলে জানিয়েছেন এসএফআইয়ের রাজ্য সাধারণ সম্পাদক সৃজন ভট্টাচার্য। ছাত্রছাত্রীরা যাতে কোথাও বিক্ষোভের মুখে না পড়েন সে ব্যাপারে নজর দিতে বলা হয়েছে পুলিশকে। করাণ ইতিমধ্যেই ছাত্র ধর্মঘটকে সমর্থন জানিয়েছে ছাত্র পরিষদও নৈতিক সমর্থন জানানোর কথা ঘোষণা করেছে অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়েশন-ও। এদিকে মহানগরীর জনজীবন স্বাভাবিক রাখতে  ৩ হাজার পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে। সকাল থেকেই কলকাতাতে বেসরকারি বাস, অটো, ট্যাক্সি চলছে। মানুষও বেরিয়েছেন কাজে। হাওড়া এবং শিয়ালদহ স্টেশনেও সকালে ভিড় অন্যান্য দিনের মতোই দেখা গিয়েছে। কিন্তু বেলা বাড়তেই জেলার বিভিন্ন প্রান্ত থেকে রেল অবরোধের খবর আসছে। জেলায় বিভিন্ন রাজ্য ও জাতীয় সড়কও অবরোধ করেছেন হরতাল সমর্থনকারীরা। আরও পড়ুন-WB Assembly Election 2021: অমিত শাহকে নন্দীগ্রামে জিতলে স্বরাষ্ট্রমন্ত্রী করে দেবেন, চ্যালেঞ্জ মমতার

মধ্যমগ্রাম উড়ালপুলের কাছে সোদপুর-বারাসাত রোডে চলছে অবরোধ। গার্ড রেল সরিয়ে বিক্ষোভ দেখানোয় বাম কর্মী, সমর্থকদের সঙ্গে পুলিশের বচসাও হয়েছে। অশোকনগরে বাম কর্মী সমর্থকদের অবরোধে আটকে পড়েছে মাতৃভূমি লোকাল। কাঁচরাপাড়া স্টেশনে বামকর্মী সমর্থকদের অবরোধে জেরে শিয়ালদা মেন শাখায় বিপর্যস্ত ট্রেন চলাচল। শিয়ালদা দক্ষিণ শাখার ডায়মন্ড হারবার লাইনে দেউলা ও সংগ্রামপুর স্টেশনের মাঝে ওভারহেড তারে কলাপাতা ফেলে দেন ধর্মঘটীরা। এর ফলে বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে পড়ে একাধিক ট্রেন। বেড়াচাঁপায় বিডিও অফিসের সামনে বাম কর্মী সমর্থকদের অবরোধে রাস্তায় যানজট তৈরি হয়েছে।