Kolkata Metro: সাবধান, মেট্রোর দরজা বন্ধে বাধা দিলে এবার হতে পারে জেল-জরিমানা
কলকাতা মেট্রো। Representative Image (Photo Credit: Metro Rail Kolkata @metrorailwaykol Twitter Page)

কলকাতা, ১৭ জুলাই: Kolkata Metro। দুর্ঘটনায় যাত্রী মৃত্যুর পর হুঁশ ফিরল কলকাতা মেট্রোর। যে নিয়মটা আগেই চালু করার দাবি ছিল, সেটার জন্য লাগল একটা দুর্ঘটনা। গত শনিবার সন্ধ্যায় পার্ক স্ট্রিট মেট্রো স্টেশনে বৃদ্ধ যাত্রী সজল কাঞ্জিলালের হাত আটকে মৃত্যুর ঘটনার পর কলকাতা মেট্রোয় চালু হচ্ছে নতুন নিয়ম। এবার থেকে কলকাতা মেট্রোর দরজা বন্ধের স্বাভাবিক গতিতে বাধা দেওয়ার চেষ্টা করলেই এবার কড়া শাস্তি। হাত, পা বা ব্যাগ ঢোকালে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত জরিমানার সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

এমনকি যদি দেখা যায় পুরোপুরি ইচ্ছাকৃতভাবেই দরজা বন্ধ করা হচ্ছে, সেক্ষেত্রে ৬ মাসের জেলও হতে পারে। রেলওয়ে অ্যাক্ট অনুযায়ী ব্যবস্থা নেবে মেট্রো কর্তৃপক্ষ। শুধু RPF নয় এই নিয়ম যাতে কেউ না ভাঙেন সেটা দেখতে অতিরিক্ত CCTV বসানোর কথাও ভাবা হচ্ছে। আরও পড়ুন-দেবের সঙ্গে রাধিকা আপ্তে-র যৌনতার দৃশ্য ফাঁস, ভাইরাল নেট দুনিয়ায় (দেখুন)

কলকাতা মেট্রোয় একটা চেনা দৃশ্য অনেকেই দেখছেন। মেট্রো দরজার বন্ধ হওয়ার মুখে বেশ কিছু যাত্রী লাফিয়ে ট্রেনে উঠছেন। দরজা বন্ধ আটকাতে কেউ হাত, পা বা নিজের ব্যাগটা এগিয়ে দিচ্ছেন। এই ঘটনার যাতে ফের না ঘটে, সে বিষয়ে এবার কড়া দৃষ্টিপাত করল মেট্রো। যদিও মেট্রোর দরজায় সেন্সর থাকে। আর সেই কারণেই দরজা বন্ধ হওয়ার সময় কোনওরকম 'বাধা' পেলে, আবার তা খুলে যায়। কলকাতা মেট্রোর কোচগুলির নিয়ম হলে, প্রতিটি দরজা একদম ঠিকমতো বন্ধ হওয়ার পরই, তারপর একমাত্র ট্রেন ছাড়ে। এই সুবিধা কাজে লাগিয়েই বহু সময় বহু যাত্রীকে একদম শেষ মুহূর্তে দৌড়ে এসে ট্রেনে উঠতে দেখা গিয়েছে।

গত সোমবারই ঘোষণা হয়েছিল এবার থেকে মেট্রোর রেকে কনভেক্স মিরর বা উত্তল আয়না বসানোর পরিকল্পনা চলছে। যে আয়নার সাহায্যেই প্ল্যাটফর্মের পুরো ছবি দেখতে পারবেন চালক। এতে দুর্ঘটনা কমবে। এমন ব্যবস্থাই চালু করার নির্দেশ দেয় মেট্রোর পরিদর্শনকারী দল। তবে নিয়ম চালুর আগে এখনও সজল কাঞ্জিলালের মৃত্য়ু নিয়ে সঠিকভাবে কিছু বলতে পারল না। সজল কাঞ্জিলারের মৃত্যুর পর মেট্রোর দাবি ছিল সেদিন দরজার ফাঁকে আটকে ছিল নিহত যাত্রীর হাতের আঙুল। কারণ কর্তৃপক্ষের বক্তব্য, ১৫ মিলিমিটারের নীচে দরজার ফাঁকে কিছু ঢুকে থাকলে, তা ‘সেন্স’ করতে পারে না সেনসর। ১৫ মিমি-র ওপরে কিছু আটকালে দরজা সেন্স করতে পারে।