Kolkata Metro: সেপ্টেম্বরের মাঝামাঝিতেই শহরে চলবে মেট্রো, যাত্রা সুরক্ষিত করতে কী কী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে? জানুন বিস্তারিত
কলকাতা মেট্রো (Picture Source: Wikimedia Commons)

কলকাতা, ৪ সেপ্টেম্বর: দীর্ঘ ৫ মাস ধরে থমকে রয়েছে মেট্রো রেলের (Metro Rail) চাকা। করোনা সংক্রমণের (Coronavirus) জেরে বন্ধ লোকাল ট্রেনও। এইমুহূর্তে লোকাল ট্রেন চালানোয় সায় নেই কেন্দ্রীয় সরকারের। তবে মেট্রো রেল ৭ সেপ্টেম্বর থেকে চালানোর অনুমতি দিয়েছে কেন্দ্র। যদিও, রাজ্যে ৮ সেপ্টেম্বর থেকে মেট্রো চালানোর পরিকল্পনা থাকলেও তা মাসের মাঝামাঝির আগে হবে না। নবান্নের সঙ্গে বৈঠকে, ১৪ কিংবা ১৫ সেপ্টেম্বর থেকে কলকাতায় মেট্রো পরিষেবা চালু করার ব্যাপারে সম্মত সরকার ও মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো চলতে পারে সকাল ৮ থেকে রাত ৮টা পর্যন্ত।

মেট্রো পরিষেবা চালু হলেও সেক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে কী কী পদক্ষেপ নেওয়া হবে? মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, একটি রেকে সর্বোচ্চ ৪৫০ জন যাত্রী থাকলে করোনা দূরত্ব বিধি বজায় রাখা সম্ভব। রেক সংখ্যা ১০০ কিংবা তারও কম করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেক পিছু সাড়ে চারশো মানুষকে পরিষেবা দেওয়ার ভাবনা আছে মেট্রোর। নোয়াপাড়া থেকে নিউ গড়িয়া - এক একটি রেকে ৮টা কামরা থাকে। যাত্রীদের বসার আসন ৩৮৪। কোভিড পরিস্থিতিতে সেই সংখ্যা কমিয়ে ১২৮ করা হচ্ছে। এর সঙ্গে কিছু লোক দাঁড়াতে পারবেন।

আরও পড়ুন, উত্তর ২৪ পরগনায় লাগামছাড়া সংক্রমণ নিয়ে রাজ্যে করোনার গ্রাসে ১ লাখ ৭১ হাজার ৬৮১ জন

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ক্রাউড ম্যানেজমেন্টের ব্যাপারে রাজ্য পুলিশের সহায়তা চেয়েছে মেট্রো কর্তৃপক্ষ। রাজ্য সরকার তাতে সম্মতি দিয়েছে। যাদের স্মার্টকার্ড রয়েছে, শুধু তাঁরাই আপাতত মেট্রোতে উঠতে পারবেন! টোকেন ব্যবহার করা হবে না! নতুন করে এখন স্মার্টকার্ডও দেওয়া হবে না। মেট্রো কর্তৃপক্ষ এমন একটি অ্যাপ তৈরির কথা ভাবছে, যা ব্যবহার করে স্মার্ট কার্ড গ্রাহকরা জানতে পারবেন, কোন মেট্রো রেকে কতজন যাত্রী রয়েছেন? কোন স্টেশনে কতজন অপেক্ষা করছেন? পাশাপাশি প্ল্যাটফর্মে ক’জন দাঁড়াবে, সেটাও নির্দিষ্ট করার চেষ্টা হচ্ছে। আপাতত সকাল ৮ থেকে রাত ৮ অবধি মেট্রো চলবে অফিস টাইমে দুটি মেট্রোর মধ্যে ফারাক থাকবে ১২ মিনিট। অন্য সময়ে ১৫ মিনিট। এভাবেই ভাবনাচিন্তার পর আর দিনকয়েক পর ফের শহরের বুক চিরে ছুটবে মেট্রো।