Holiday In October: অক্টোবরে ২০ দিন বন্ধ থাকবে অফিস, টানা ১৬ দিন ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা
WB State Government Employees (Photo: PTI)

কলকাতা, ৪ সেপ্টেম্বর: অক্টোবরে (October) রাজ্য সরকারি কর্মচারীরা (WB State Government Employees) টানা ১৬ দিন ছুটি পাবেন। ৩১ দিনের মধ্যে কাজ করবেন মাত্র ১১ দিন। দুর্গাপুজো (Durga puja 2021), লক্ষ্মীপুজো অন্যান্য উৎসবের কারণে এতদিন ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। রাজ্যের সরকারি অফিসগুলি ৯ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত টানা ১৬ দিন বন্ধ থাকবে। তার আগে অবশ্য ২ অক্টোবর গান্ধী জয়ন্তী এবং ৬ অক্টোবর মহালয়া এবং ৩ ও ৩১ অক্টোবর রবিবার হওয়াতে ছুটি পাবেন সরকারি কর্মচারীরা। সব মিলিয়ে অক্টোবর মাসে সরকারি অফিস মোট ২০ দিনের জন্য বন্ধ থাকবে।

রাজ্যের অনুমোদিত ছুটির তালিকা অনুযায়ী, দুর্গাপুজোর ছুটি ১১ অক্টোবর (মহাষষ্ঠী) থেকে শুরু হয়। কিন্তু অক্টোবরর ৯ তারিখ দ্বিতীয় শনিবার হওয়াতে অফিস ছুটি থাকবে। এছাড়া পরের দিন অর্থাৎ ১০ অক্টাবর রবিবার, এমনিতেই ছুটি। এবার আসি দুর্গাপুজোর বাকি দিনগুলিতে। ১২ অক্টোবর (সপ্তমী), ১৩ অক্টোবর (অষ্টমী), ১৪ অক্টোবর (নবমী) এবং ১৫ অক্টোবর (দশমী) ছুটি থাকবে অফিস। ১৬অক্টোবর (শনিবার) এবং ১৮ অক্টোবর (সোমবার) রাজ্য সরকার দু'দিন অতিরিক্ত ছুটি ঘোষণা করেছে। যাতে সরকারি কর্মচারীরা তাঁদের ছুটি উপভোগ করতে পারেন। ১৯ অক্টোবর (মঙ্গলবার) ছুটি ঘোষণা করা হয়েছে ‘ফাতেহা দোয়াজ দাহাম’ -র কারণে। পরের দিন ২০ অক্টোবর লক্ষ্মী পুজো এবং ২১ এবং ২২ অক্টোবর লক্ষ্মী পুজোর জন্য অতিরিক্ত ছুটি ঘোষণা করা হয়েছে যাতে রাজ্য সরকারি কর্মচারীরা দীর্ঘ ছুটি পেতে পারেন। ২৩ অক্টোবর চতুর্থ শনিবার ও ২৪ অক্টোবর রবিবার হওয়াতে এমনিতেই ছুটি থাকবে অফিস। আরও পড়ুন: Covid-19 Cases In West Bengal: ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ৭০০ জন, মৃত্যু ৮ জনের

এখানে ক্লিক করে দেখে নিন ছুটির তালিকা

এইভাবে, বাংলার সরকারি কর্মচারীরা ১৬ দিনের ছুটি শেষে ২৫ অক্টোবর তাঁদের অফিসে যাবেন। তবে শুধু অক্টোবরেই নয়, নভেম্বর মাসেও বেশ টানা কয়েকদিন ছুটি উপভোগ করতে পারবেন কর্মচারীরা। নভেম্বরে বাংলার সরকারি কর্মচারীরা ৩০ দিনের মধ্যে ১৩ দিন ছুটি পাবেন। নভেম্বরে কালীপুজো, ভাইফোঁটা, ছটপুজো-সহ নানা উৎসব রয়েছে। যদি একজন সরকারি কর্মচারী ৮ নভেম্বর (সোমবার) ছুটি নেন, তাহলে তিনি ৪ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত মোট সাতদিন টানা ছুটি উপভোগ করতে পারবেন।