Justice Abhijit Gangopadhyay: রাজনীতির মাধ্যমে মানুষের পাশে থাকতে চাই! স্পষ্ট জানিয়ে দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

কলকাতা, ৪ মার্চ: বিচারপতির পদ থেকে ইস্তফা দিয়ে রাজনীতিতে যোগ দেওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। সোমবার থেকে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ((Justice Abhijit Ganguly)) বিজেপিতে যোগ দেওয়ার জোর জল্পনা শুরু হয়েছে। সূত্রের খবর, আগামী ৭ মার্চ বারাসতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সভাতেই তিনি যোগ দেবেন গেরুয়া শিবিরে। তবে তিনি বিজেপিতে যোগ দেবেন কিনা এই বিষয় স্পষ্ট না করলেও তৃণমূলে যে তিনি কোনওভাবেই যাবেন তা কিন্তু একপ্রকার নিশ্চিত।

মঙ্গলবার বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, আমি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি পদ থেকে ইস্তফা দিচ্ছি। গত ২ বা তার বেশি বছর ধরে আমি বেশকিছু বড় মামলা সামলেছি, যার মধ্যে অন্যতম রাজ্যে শিক্ষা বিভাগ। যেখানে বড়সড় দুর্নীতি সামনে এসেছে। আর সেই কারণে বহু গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এখন জেলে। এমনকী আরও একাধিক মামলায় রাজ্য সরকারের বেশকিছু দুর্নীতি প্রকাশ্যে এসেছে, সেই কেসগুলি এখন আমি সামলাচ্ছি। যার ফলে অনেক প্রভাবশালী ব্যক্তিকে জেলে পাঠানো হয়েছে। আর এই কেসগুলির মাধ্যমে একটা জিনিস দেখছি বহু সংখ্য সাধারণ মানুষ বঞ্চনার শিকার হচ্ছেন। আমি সেই অসহায় মানুষদের পাশে থাকতে চাই। কিন্তু বিচারপতি হিসেবে সেই বহু সংখ্যক মানুষের পাশে থাকা সম্ভব হচ্ছে না। তাই আমি রাজনীতির ময়দানে যেতে চাই।

তাঁর এই বক্তব্যে একটা বিষয় স্পষ্ট যে তিনি কোনওভাবেই তৃণমূলে যোগ দেবেন না। এমনকী বিচারপতি থাকাকালিন তাঁর মন্তব্য বা রায় রাজ্য সরকার  বিরোধী বলে অভিযোগও তুলেছিল তৃণমূল নেতৃত্ব। তাঁর রাজনীতিতে যোগ দেওয়ার প্রসঙ্গ সামনে আসতেই শাসক শিবিরের নেতারা কটাক্ষ শুরু করেছেন। সূত্রের খবর, বিজেপিতে যোগ দিয়ে আসন্ন লোকসভা নির্বাচনে লড়বেন তিনি।