Hollong Bungalow Fire: অগ্নিকাণ্ডে ভস্মীভূত বাঙালি পর্যটকদের অন্যতম আকর্ষণ হলং বনবাংলো, সম্পূর্ণ কাঠের বাংলো নিমেষে ছাই
Holong Bunglow Fire Photo Credit: Twitter@airnewsalerts

আলিপুরদুয়ারের মাদারিহাটে জলদাপাড়া জাতীয় উদ্যানের ভিতরে অবস্থিত হলং বনবাংলো বাঙালির প্রিয় পর্যটনস্থলগুলির মধ্যে অন্যতম।সম্পূর্ণ কাঠের তৈরি এই বাংলো  ছিল পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দু। ভিআইপি থেকে দেশ-বিদেশের বহু পর্যটকরা এই বাংলোতে আসতেন। মুখ্যমন্ত্রী থাকাকালীন নিয়মিত এই বাংলোতে যেতেন জ্যোতি বসু। গতকাল (১৮ জুন, মঙ্গলবার) রাত ৯ টা নাগাদ সম্পূর্ণ কাঠের তৈরি এই হেরিটেজ বাংলো আগুন লেগে পুড়ে ছাই হয়ে গেল।

অগ্নিকাণ্ড চলাকালীন উপস্থিত বাংলোর কর্মীরা অগ্নিনির্বাপন যন্ত্র দিয়ে আগুন নেভানো চেষ্টা করলেও তাতে খুব একটা কাজ হয়নি। সম্পূর্ণ বাংলোটি কাঠের তৈরি হওয়ায় দ্রুত তাতে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে দমকলের দুটো ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। কিন্তু তাতে কোনও কাজ হয়নি। বাংলোটি শেষ পর্যন্ত পুরোটাই ছাই হয়ে যায়। তবে ১৫ জুন থেকে জঙ্গল বন্ধ হয়ে যাওয়ায় বাংলোটিতে এই সময় কোনও পর্যটক ছিলেন না। তাই কোন প্রাণহানি হয়নি। দমকল কর্তাদের প্রাথমিক অনুমান এসির শর্ট সার্কিট থেকে আগুন লাগে বাংলোয়।

 

 জলদাপাড়া বন্যপ্রাণ শাখার ডিএফও পারভিন কাসওয়াঁ বলেন, রাত ৯টা নাগাদ আগুনি লাগার খবর আসে। ঘটনাস্থলে উপস্থিত কর্মীরা জানান, শর্ট সার্কিট থেকে আগুন লাগে বনবাংলোতে। সেই আগুন থেকে বনবাংলোর একটি এসি-তে বিস্ফোরণ হয়। ডুয়ার্সের জলদাপাড়া জাতীয় উদ্যানের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু ১৯৬৭ সালে তৈরি হওয়া  ৫০ বছরের বেশি পুরনো এই হলং বনবাংলো(Hollong Bungalow)। ওয়েস্ট বেঙ্গল টুরিজ্যম ডেভেলপমেন্ট কর্পোরেশন (WBTDC) এই বাংলোটির পরিচালনা করতেন বলে জানা গিয়েছে। অগ্নিকান্ডের ফলে আজ আর স্মৃতি ছাড়া পড়ে রইল না কিছুই।