West Bengal Monsoon Update: অবশেষে শ্রাবণের চেনা ছবি, সপ্তাহভর বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ
প্রতীকী ছবি (Photo Credit: File Photo)

কলকাতা, ২২ জুলাই: অবশেষে বর্ষার চেনা ছবির দেখা মিলল দক্ষিণবঙ্গে (West Bengal Monsoon Update) মঙ্গলবার দুপুর থেকেই শ্রাবণের ধারায় ভিজছে শহর কলকাতা ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা। সন্ধ্যা নামতেই ঝমঝমিয়ে আসে বৃষ্টি। রাত যত বেড়েছে বৃষ্টির গতিবেগও তত বেড়েছে। ভোর রাতেও ভালরকম বৃষ্টিতে ভিজেছে বাংলা। এখনও কোথাও কোথাও বৃষ্টি পড়লেও যে কোনও মুহূর্তে ঝরে পড়ার আশায় মেঘলা আকাশ থমকে রয়েছে অনেক জায়গায়। তবে থমকে গেলেও এখনই বৃষ্টি বিদায় নিচ্ছে না, জানিয়ে দিল হাওয়া অফিস। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, আজ রাজ্যের সমস্ত জেলাতেই চলবে বৃষ্টি। আপাতত টানা শুক্রবার পর্যন্ত বৃষ্টিতে ভিজবে বাংলা। বেশকিছু জেলায় বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। এর জেরে ভেপসে থাকা তাপমাত্রা কিছুটা নামবে বলে মনে করা হচ্ছে।

গত ১২ জুন রাজ্যের উত্তর ও দক্ষিণে প্রায় একই সঙ্গে ঢুকেছে বর্ষা। এরপর থেকে উত্তরবঙ্গে লম্বা ইনিংস খেলতে নেমেছে বর্ষা। তবে প্রতিবারের মরশুমি বর্ষার ছবি এবার দেখেনি দক্ষিণ বঙ্গ। এদিন হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকদিনে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে বজ্রবিদ্য়ুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। একই সঙ্গে অসম মেঘালয়ে টানা তিন-চার দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে অমৃতসর, লুধিয়ানা, মিরাট, গোরক্ষপুর ভাগলপুর, উত্তরবঙ্গ, সিকিমের হিমালয় সংলগ্ন এলাকায়। এছাড়াও রাজস্থান ও কেরল উপকূলে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই অক্ষরেখার প্রভাবে একদিকে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে যেমন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে তেমনি পাঞ্জাব, হরিয়ানা ,দিল্লি ,জম্মু-কাশ্মীর উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন-Amitabh Bachchan: এবার হাসপাতালেই কেঁদে ফেললেন কোভিড আক্রান্ত অমিতাভ বচ্চন, কেন জানেন? (দেখুন ভিডিও)

এদিকে রবিবার গভীর রাত থেকে টানা বর্ষণে ফের জলমগ্ন হয়ে পড়েছে শিলিগুড়ির বিস্তীর্ণ এলাকা। এ বার সেখানে লাল সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর। বুধবার পর্যন্ত তুমুল বৃষ্টির জেরে ধসের আশঙ্কা রয়েছে। পাশাপাশি পাহাড়ি নদীগুলির জলস্তর বিপদসীমা ছাড়়াতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।