Kolkata: বছরের শেষ দিনেও কলকাতায় শীত নেই, ভিক্টোরিয়া-চিড়িয়াখানার সামনে রেকর্ড  ভিড়
Victoria Memorial. (Photo Form X)

কলকাতা, ৩১ ডিসেম্বর: একে বছরের শেষ দিন, তার ওপর রবিবার। শীত পড়ুক না পড়ুক বাঙালি গা ভাসিয়েছে প্রাক বর্ষ বরণের খুশিতে। শীতটা একেবারেই পড়েনি। তবু বাঙালির ঘোরার শখে বিন্ধুমাত্র ভাটা পড়েনি। ভিক্টোরিয়া মেমোরিয়াল- চিড়িয়াখানা থেকে ইকোপার্ক, সায়েন্স সিটি। শীতের আমেজ না থাকলেও বর্ষা শেষের হুল্লোড়ে ভাটা নেই।

শহরের বিভিন্ন পর্যটন স্থানগুলিতে রেকর্ড ভিড়। এদিন সকাল থেকেই আলিপুর চিড়িয়াখানার সামনে দেখা গেল লম্বা লাইন। গেট খোলার শুরু থেকেই সায়েন্স সিটির সামনে ভিড়। আর ইকোপার্ক? গত কয়েক বছরের ভিড়কে টেক্কা দিতে পারে আজকের ইকোপার্ক। ভিক্টোরিয়া মেমোরিয়াল কলকাতা ময়দানেও নজরে পড়া ভিড়। দুপুর গড়িয়ে বিকেল পরলেই পার্ক স্টিটের সামনে ও যে বড় ভিড় হতে চলেছে তার আন্দাজ এখন থেকেই মিলছে।

বর্ষবরণের কাউন্টডাউন করার আগে ৩১শে ডিসেম্বর বাঙালি এখন ঘোরার মুডে। রাস্তায় এত মানুষ নেমে পড়ায় রবিবার সকাল থেকেই হিমশিম খাচ্ছে কলকাতা ট্রাফিক পুলিশ।

শীত না থাকায় বছরের শেষ দিনটায় কার্যত ঘেমেনেয়ে ঘুরছেন সাধারণ মানুষ। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা চার ডিগ্রি বেশি। ডিসেম্বরের এই সময় শহরে বেশ মনোরম ঠান্ডা পড়ে। শীতের আমেজ থাকে দুপুর পর্যন্ত। কিন্তু এবার সেসবের বালাই নেই। কলকাতা থেকে যেন পালিয়েছে শীত।