Free Ambulance Service In West Bengal: পথ দুর্ঘটনায় আহত ব্যক্তিকে দ্রুত হাসপাতালে পৌঁছতে সরকারি উদ্যোগে রাজ্যে শুরু হচ্ছে ফ্রি-অ্যাম্বুলেন্স পরিষেবা
অ্যাম্বুল্যান্স (Photo Credit: ANI)

কলকাতা, ৩০ নভেম্বর: রাজ্যে শুরু হচ্ছে একেবারে বিনামূল্যে অ্যাম্বুলেন্স পরিষেবা (Free Ambulance Service)। সোমবার রাজ্যের স্বাস্থ্য বিভাগের এক উচ্চপদস্থ অধিকারিক এমনটাই জানালেন। রাজ্যে পথ দুর্ঘটনায় (Road Accident) আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার জন্যই শুরু হল এই বিনামূল্য পরিষেবা।

প্রাথমিকভাবে ১৫০টি অ্যাম্বুলেন্স এই বিনামূল্য পরিষেবার সঙ্গে জড়িত হবে। দুর্ঘটনা প্রবণিত এলাকা এবং সেটির কাছাকাছি কোন হাসপাতাল রয়েছে, সেই সংক্রান্ত একটি তালিকা তৈরি করছে সরকার। আপাতত জিপিএস সিস্টেমের উপর ভরসা করেই এই পরিষেবা চালু হবে। এই প্রকল্পে প্রাথমিকভাবে ৩০ কোটি টাকা খরচ হচ্ছে বলে রাজ্য সরকার আধিকারিক সূত্রে খবর। আরও পড়ুন: Kolkata Student Death: বহুতল আবাসনের ২৪ তলা থেকে পড়ে গিয়ে মৃত্যু দ্বাদশ শ্রেণির পড়ুয়ার!

রাজ্যের স্বাস্থ্যবিভাগের আধিকারিক জানাচ্ছেন, "এই পরিষেবা নি:সন্দেহে একাধিক ব্যক্তির প্রাণ বাঁচাবে। আমরা চাইছি দুর্ঘটনার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে আহত ব্যক্তিকে কোনও হাসপাতাল মেডিকেল কলেজ কিংবা ট্রমা কেয়ার সেন্টারে নিয়ে যেতে। আপাতত পুরোটাই খাতায়-কলমে রয়েছে বিষয়টি। তবে খুব শীঘ্রই শুরু হবে এই পরিষেবা।"

এই পরিষেবার জন্য দু'ধরণের অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে। একটি হচ্ছে বেসিক লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স এবং অন্যটি হল অ্যাডভান্স লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স। এই পরিষেবা পাওয়ার জন্য রাজ্য সরকারের তরফে হেল্পলাইন নম্বর চালু করা হবে শীঘ্রই। পিডব্লুডি, পুলিশ এবং ট্রান্সপোর্ট বিভাগের সঙ্গে এই বিষয়টি নিয়ে আলোচনা চলছে স্বাস্থ্য বিভাগের।