Rupashree Prakalpa: কৃষিঋণ শোধ করতে পারেনি বাবা, সরকারি প্রকল্প 'রূপশ্রী'-র টাকা পেল না মেয়ে
(Photo Credits: PTI)

জামালপুর, ১৮ জানুয়ারি: ব্যাঙ্ক থেকে ২০ হাজার টাকার কৃষিঋণ (Agricultural Loan) নিয়েছিলেন দিলীপবাবু। এরপর পেরিয়ে গিয়েছে ৭ বছর। দুর্ঘটনায় কাজ করার সামর্থ হারিয়েছিলেন। তাই সেই ঋণের টাকা শোধ করে উঠতে পারেননি তিনি এখনও। যার মাশুল গুনতে হচ্ছে মেয়েকে। সময়মতো টাকা শোধ দিতে না পারায় রূপশ্রী প্রকল্পের (Rupashree Prakalpa) টাকা আটকে দিল রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমান (Bardhaman) জেলার জামালপুর ব্লকের কালাড়া গ্রামে। জামালপুরের বিডিও-র কাছে অভিযোগ জানিয়েছেন ওই তরুণী।

বর্ধমানের জামালপুর ব্লকের বাসিন্দা দিলীপ মালিক। ২০১৩ সালে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের স্থানীয় শাখা থেকে কৃষিঋণ নিয়েছিলেন ২০ হাজার টাকার। পেশায় তিনি ছিলেন ক্ষেতমজুর। সামান্য কিছু জমিতে ভাগচাষ করতেন তিনি। কিন্তু ঋণ নেওয়ার পরেই একটি ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হন তিনি। এরপরই চাষবাস করার ক্ষমতা হারিয়ে ফেলেন দিলীপ বাবু। যার জন্য এত বছর পেরিয়ে গেলেও শোধ করতে পারেননি ঋণের টাকা। ১০০ দিনের কাজ করে মাত্র কয়েক হাজার টাকা শোধ করেছিলেন দিলীপবাবু। আরও পড়ুুন:

এরপর ধারদেনা করে মেয়ের বিয়ে দিতে গিয়ে আরও নি:স্ব হয়ে পড়েছেন দিলীপ মালিক। এদিকে রূপশ্রীর ২৫ হাজার টাকা। যেটা নিয়ে অভাব-অনটনের সংসারে কিছুটা হলেও সামাল দেওয়া যেত, সেটাও পাচ্ছেন না বলে দাবি করেন দিলীপবাবু। এমনকী, ব্যাঙ্কে গিয়ে টাকা চাইলে অপমানিত হতে হচ্ছে বলেও অভিযোগ করলেন দিলীপবাবু। কিন্তু সরকারের টাকা এভাবে কি আটকে রাখা সম্ভব? সেটা নিয়ে উঠেছে প্রশ্ন।