World Press Freedom Day: 'জনস্বার্থে মুখোশ পুরোপুরি খুলে দেত্তয়া হোক', কেনও এই টুইট করলেন রাজ্যপাল
রাজ্যপাল জগদীপ ধনখর (Photo: ANI)

কলকাতা, ৩ মে: ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে-র (World Press Freedom Day 2020) শুভেচ্ছা জানাতে গিয়েও নাম না করে রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সমালোচনা করলেন রাজ্যপাল জগদীপ ধনকর (Governor Jagdeep Dhankhar)। আজ তিনি টুইটে লেখেন, "ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে আমাদের স্বাধীন সংবাদমাধ্যমের মূল কথা স্মরণ করিয়ে দেয়। গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া গণমাধ্যমের অস্তিত্ব থাকতে পারে না। আমি ভয় করি যেদিন গণমাধ্যম ভয় পাবে, গণতন্ত্রের মৃত্য়ঘণ্টা বাজবে। আমি আশা করি সত্যিকারের স্বাধীনতার। শাসন ব্যবস্থার প্রতি শৃঙ্খলাবদ্ধ সংবাদমাধ্যম গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ।"

এরপরই রাজ্যপাল লেখেন, "বিজ্ঞাপন দিয়ে সংবাদমাধ্যমকে পায়ের আঙ্গুলের নীচে রাখা এবং হুমকিসূলভ ভঙ্গিমা এমন একটি প্রবণতা যা প্রতিরোধ করা প্রয়োজন। যা গোপন করার চেষ্টা করা হয় সেটাই খবর। যারা মিডিয়াকে বিদ্রূপ করেন তাঁদের কাছে লুকানোর মতো পর্যাপ্ত কঙ্কাল রয়েছে। সাংবাদিক ‘ধর্ম’, জনস্বার্থে মুখোশ পুরোপুরি খুলে দেত্তয়া হোক।" আরও পড়ুন: Coronavirus In West Bengal: ১০৫ নয়, রাজ্যে করোনায় মৃতের সংখ্যা আরও বেশি: রাজ্যপাল জগদীপ ধনখর

রেশন নিয়ে যাতে দুর্নীতি না হয় সে ব্যাপারেও সতর্ক করেছেন রাজ্যপাল। বাংলায় রেশন নিয়ে বড় দুর্নীতি হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন রাজ্যপাল। অবশ্য এই বার্তায় সেসব বিষয়ে কিছু উল্লেখ করেননি তিনি। তবে বলেছেন, রেশনে দুর্নীতি, বিচ্যুতি, কালোবাজারি ও রাজনৈতিক হস্তক্ষেপ যেন না হয়।

গতকাল সাধারণের উদ্দেশে জারি করা বার্তাতেও মুখ্যমন্ত্রীকে খোঁচা দিতে ছাড়েননি সাংবিধানিক প্রধান। তিনি লিখেছেন, “আমি মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ করছি, তিনি ‘রাজনৈতিক দলগুলি মরদেহের জন্য শকুনের মতো অপেক্ষা করছে’ এবং সাংবাদিকদের ‘সহবত শেখা উচিত’ বলে যে মন্তব্য করেছেন তার জন্য খেদ প্রকাশ করুন এবং সকলকে সঙ্গে নিয়ে চলুন।”