Cyclone Amphan: আম্ফানের মোকাবিলায় সতর্ক কলকাতা পুলিশ,করা হচ্ছে মাইকিং; বন্ধ করা হল শহরের সব উড়ালপুল
মাইকিং করছে কলকাতা পুলিশ (Photo: Twitter)

কলকাতা,২০ মে: আম্ফান ঘূর্ণিঝড় (Cyclone Amphan) নিয়ে সতর্ক কলকাতা পুলিশ (Kolkata Police)। শহরের বিভিন্ন এলাকায় তারা মাইকিং করছে। বিপজ্জনক বাড়িগুলি থেকে সরে যেতে বলা হয় বাসিন্দাদের। বাজার বন্ধ রাখতে আবেদন জানানো হয়। কলকাতায় বন্ধ করে দেওয়া হল সমস্ত উড়ালপুল। উত্তর থেকে দক্ষিণ, শহরের সমস্ত উড়ালপুলের মুখে বসানো হল ব্যারিকেড। পরিস্থিতি মোকাবিলায় তৎপর কলকাতা পৌরনিগমও (KMC)। ২৪ নম্বর ওয়ার্ডের জোড়াবাগান এলাকায় চিহ্নিত করা হয় ৩টি বিপজ্জনক বাড়ি। সেখানকার বাসিন্দাদের সরানো হয়েছে স্থানীয় একটি স্কুল ও কমিউনিটি সেন্টারে। সামাজিক দূরত্ব মেনে সবাইকে সেখানে রাখা হয়েছে।

কলকাতা পৌরনিগমে কেন্দ্রীয়ভাবে কন্ট্রোল রুম খোলা হয়েছে। চালু করা হয়েছে হেল্পলাইন নম্বর। যে কোনও বিপদে 2286-1212 নম্বরে ফোন করলে সহায়তা পাওয়া যাবে। নিকাশি, বিল্ডিং, লাইটিং বিভাগকে তৎপর হতে বলা হয়েছে। একই সঙ্গে CESC-র সঙ্গে সমন্বয় বজায় রাখার উপরে বিশেষ জোর দেওয়া হয়েছে। বিশেষত দুর্যোগের সময় যাতে পাম্পিং স্টেশনগুলিতে বিদ্যুৎ সরবরাহ ব্যহত না, তা নিশ্চিত করতে বলা হয়েছে। আরও পড়ুন: Cyclone Amphan: আম্ফান ঘূর্ণিঝড়ের প্রভাবে মুষলধারে বৃষ্টি, পাথরপ্রতিমায় নদীবাঁধে ধস

এই মুহূর্তে পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে ১২৫ কিলোমিটার ও কলকাতা থেকে ২২০ কিমি দুরে অবস্থান করছে আম্ফান ঘূর্ণিঝড় (Cyclone Amphan)। প্রবল শক্তি সঞ্চয় করে ধেয়ে আসার পর আজ বিকেলে সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার বেগে দিঘা ও বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝে আছড়ে পড়ার সম্ভাবনা। সুন্দরবনের (Sundarban) উপর দিয়ে বয়ে যাওয়ার কথা আম্ফানের।