Kharagpur IIT Lockdown: করোনা সংক্রমণের জেরে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সম্পূর্ণ বন্ধ খড়্গপুর আইআইটি
খড়গপুর IIT (Photo Credits: iitkgp.ac.in)

খড়্গপুর, ৬ সেপ্টেম্বর: ক্যাম্পাসে করোনা সংক্রমণের জেরে আজ থেকে বন্ধ হচ্ছে খড়গপুর আইআইটি (Kharagpur IIT)। কর্তৃপক্ষের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৬ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ক্যাম্পাসে পুরোপুরি বন্ধ (Complete Lockdown) থাকবে। অধ্যাপক, শিক্ষাকর্মী ও আধিকারিকদের সকলকে বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। ক্যাম্পাসে সাইকেল, রিকশা, অটো চলাচলেও নিষেধাজ্ঞা জারি। বাইরে থেকে কারও প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খুব জরুরি দরকার হলে আইআইটি কর্মী ও অধ্যক্ষদের অনুমতি নিতে হবে। বি সি রায় হাসপাতালের এমার্জেন্সি ছাড়া সমস্ত বিভাগ বন্ধ থাকবে।

খড়্গপুর আইআইটি সূত্রে খবর, ইতিমধ্যে পড়ুয়া, শিক্ষাকর্মী, কর্মী ও হাসপাতালের স্বাস্থ্যকর্মী সহ প্রায় অন্তত ২০ জন করোনায় আক্রান্ত। ক্যাম্পাস বন্ধ থাকার কারণে পড়ুয়ারা অনেকেই বাড়ি চলে যান। তবে রয়ে গেছেন অনেক পড়ুয়াই, এরমধ্যে বেশিরভাগ বিদেশি পড়ুয়া বলে জানা গেছে। ক্যাম্পাসের ভিতরে আইআইটির অধ্যাপক ও কর্মীদের কোয়ার্টার রয়েছে। সবমিলিয়ে উদ্বেগে কর্তৃপক্ষ। আইআইটির ফিজিক্স বিভাগের অধ্যাপক ভূপেন দেব জানিয়েছেন,"ক্যাম্পাসের ভিতরে বাজার, দোকান সব খোলা। তাই বাইরে যাওয়ার প্রয়োজন পড়ছে না। বাইরে থেকে কাউকেই ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে না। সুরক্ষার কথা ভেবেই সাতদিন বন্ধ রাখা হয়েছে।" আরও পড়ুন, বার্মিংহাম সিটি সেন্টারে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলা, ছুরি দিয়ে আঘাত বেশ কয়েকজনকে

স্বাস্থ্য দফতরের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, শনিবার পর্যন্ত রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ১ লক্ষ ৭৭ হাজার ৭০১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ হাজার ৪২ জনের শরীরে কোভিড শনাক্ত করা গিয়েছে। অন্যদিকে, এই সময়ে সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ হাজার ২৪৮ জন। ফলে এ পর্যন্ত মোট ১ লক্ষ ৫০ হাজার ৮০১ জন সুস্থ হয়ে উঠেছেন। অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা কমে দাঁড়িয়েছে মাত্র ২৩ হাজার ৩৯০ জন, গতকালের থেকে যা ২৬৪ জন কম। সুস্থতার হার ৮৪.৮৬ শতাংশ।