Mamata Banerjee at Nadia: NRC আতঙ্কে মৃত্যুমিছিল আসাম এবং বাংলায়, নরেন্দ্র মোদিকে তুলোধনা মমতা ব্যানার্জির
Photo Source: ANI Twitter

নদীয়া, ৪ ফেব্রুয়ারি: বিজেপির সমালোচনায় সুর চরালেন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) । মঙ্গলবার নদীয়ার (Mamata Banerjee at Nadia) জনসভায় এনআরসি (NRC) এবং সিএএ (CAA) নিয়ে মোদি সরকারকে তোপ দাগলেন মমতা। সিএএ-র বিরুদ্ধে হুঙ্কারের পাশাপাশি এনআরসি-র আতঙ্কে আসাম এবং পশ্চিমবঙ্গে কত মানুষের মৃত্যু হয়েছে। সেটাও স্মরণ করিয়ে দিলেন তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জি। মমতার কথায়, এনআরসি-র ভয়ে আসামে ১০০ জনের মৃত্যু হয়েছে, অন্যদিকে পশ্চিমবঙ্গেও ৩১ কিংবা ৩২ জনের মৃত্যু হয়েছে এনআরসি লাগু হওয়ার ভয়ে। এই ইস্যুতেই মোদি সরকারকে জোরাল খোঁচা দিলেন মমতা ব্যানার্জি।

মতুয়াদের নাগরিকত্ব দেওয়া নিয়ে বিজেপি যে মিথ্যে প্রতিশ্রুতি দিচ্ছে। সেকথাও এদিনের জনসভায় স্পষ্ট করলেন তৃণমূলসুপ্রিমো। মমতার স্পষ্ট বক্তব্য, মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার কেউ নয় বিজেপি। অন্যদিকে, মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানালেন, এখনও পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে ন্যাশনাল রেজিস্টার অফ ইন্ডিয়ান সিটিজেন (National Register of Citizens-NRC) গোটা দেশজুড়ে বলবৎ করার সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র। দেশজুড়ে এনআরসি চালু হলে তার মডেল কী হবে। লোকসভায় সেই লিখিত প্রশ্নের উত্তরেই নিত্যানন্দ রাই ( Union Minister of State for Home Affairs, Nityanand Rai) স্পষ্ট জানিয়ে দিয়েছেন, জাতীয় স্তরে এনআরসি করার কোনও সিদ্ধান্তই এখনও পর্যন্ত নেয়নি কেন্দ্র। আরও পড়ুন: National Register of Citizens: দেশজুড়ে এখনও লাগু হচ্ছে না NRC, লোকসভায় জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই

১৯-র লোকসভা ভোটের আগে বড়মাকে দেখতে সুদূর দিল্লি থেকে নদিয়াতে পা রেখেছিলেন নরেন্দ্র মোদি। সেই ঘটনাটিকে হাতিয়ার করেও মোদি সরকারকে তুলোধনা মমতার। মোদির নাম না করেই মমতা দাবি করলেন, মতুয়া ভোট পেতেই ৩০ বছরে এই প্রথম বড়মাকে দেখতে নদিয়া আসেন প্রধানমন্ত্রী।