Chhath Puja 2019: ছটপুজো উপলক্ষ্যে সোমবারও রাজ্যের স্কুল-কলেজে ছুটি
ছটপুজো (Photo Credits: PTI)

কলকাতা, ২ নভেম্বর: ছটপুজোয় (Chhath Puja) স্কুলগুলিতে (School) ছুটি নিয়ে বিভ্রান্তি কাটাতে বিজ্ঞপ্তি দিতে হল মধ্যশিক্ষা পর্ষদকে (WBBSE)। শুক্রবার ওই বিজ্ঞপ্তিতে পর্ষদ জানায়, ৪ নভেম্বর সোমবার স্কুলগুলিতে ছটের অতিরিক্ত ছুটি দেওয়া হচ্ছে। এর আগে রাজ্য সরকার সরকারি দফতরে সোমবার অতিরিক্ত ছুটি থাকবে বলে ঘোষণা করেছিল। স্কুলগুলির জন্য পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্যদের সভাপতি কল্যাণময় গাঙ্গুলি (Kalyanmoy Ganguly) একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। তাতে পর্যদ স্বীকৃত সব মাধ্যমিক স্কুল কর্তৃপক্ষকে ৪ তারিখ স্কুল বন্ধ রাখতে বলেছেন। একইসঙ্গে ওই দিন রাজ্যের সমস্ত কলেজ বন্ধ থাকবে বলে সরকারিভাবে জানানো হয়েছে।

প্রতিবারই ছটে ছুটি দেয় রাজ্য সরকার। এবারও তার অন্যথা হয়নি। গত বছর ছটে রাজ্যে ২ দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছিল। এবছর পর্ষদের নমুনা ছুটির তালিকায় ছটের ছুটি ছিল আজ, শনিবার। ছট শনিবারেই। অর্থ দফতর সম্প্রতি ছুটির একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। বহু সরকারি প্রতিষ্ঠানে শনিবার ছুটি থাকে। তাই ছটের ছুটি দেওয়া হয় সোমবার। সেই তালিকায় ছিল শিক্ষা প্রতিষ্ঠানও। তাতেই প্রশ্ন ওঠে, স্কুলে ছটের ছুটি কি তা হলে দু’দিন? অক্টোবরের মাঝামাঝি রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়টি চূড়ান্ত হয়। তবে প্রশাসনিক নিয়ম অনুসারে মধ্যশিক্ষা পর্ষদের তরফে বৃহস্পতিবার পর্যন্তও এই ছুটি সংক্রান্ত কোনও নোটিশ জারি না হওয়ায় শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছিল। সেই বিভ্রান্টি কাটাতেই বিজ্ঞপ্তি দিল মধ্যশিক্ষা পর্ষদ। আরও পড়ুন: Mamata Banerjee On Bengal Labourers: চিন্তায় মুখ্যমন্ত্রী, কাশ্মীর থেকে ১৩১ জন শ্রমিককে রাজ্যে ফেরানোর চেষ্টায় নবান্নের তোরজোর

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পরিমল ভট্টাচার্য পিটিআইকে বলেন, "যে শনিবার ছট উপলক্ষ্যে স্কুল খোলা থাকবে, তবে উৎসবে যারা যোগ দেবেন সেই সহ কর্মীরা এবং পড়ুয়াদের ছুটি দেওয়া হবে। সোমবার (৪ নভেম্বর) স্কুল বন্ধ থাকবে এবং কোনও ক্লাস হবে না।"