Governor C. V. Ananda Bose and CM Mamata Banerjee. (Photo Credits: X)

কলকাতা, ১৬ জুলাই: রাজ্যপাল সিভি আনন্দ বোসে (CV Ananda Bose)-র করা মানহানিকর বা মর্যাদাহানিকর মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)-কে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্যপাল সিভি আনন্দকে নিয়ে মর্যাদাহানিকর মন্তব্য থেকে মুখ্যমন্ত্রী মমতা যেন বিরত থাকেন, তেমন নির্দেশই দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি কৃষ্ণা রাওয়ের এজলাসে হওয়া এই শুনানির পর বলা হয়েছে, মামলাকারী সাংবিদানিক কর্তৃপক্ষের একজন। তাঁর পদমর্যাদার কথা বলে অপমানজনক মন্তব্য করা অপমানজনক। হাইকোর্ট কড়া নির্দেশিকায় জানিয়েছে, আগামী ১৪ অগাস্ট পর্যন্ত মমতা  বন্দোপাধ্যায় সহ কেউ রাজ্যপালকে নিয়ে অপমানজনক বা মর্যাদাহানিকর কথা বলতে পারবেন না।

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আদালতের কাছে মামলাকারী রাজ্যপালের দাবি ছিল, মুখ্যমন্ত্রীর মন্তব্যে তাঁর মর্যাদা ক্ষুণ্ণ হয়েছে। তার পর্যবক্ষেণে আদালত জানাল, এমন ধরনের মন্তব্য থেকে বিরত থাকে উচিত। লোকসভা ভোটের সঙ্গে হওয়া বরানগর ও ভগবানগোলা বিধানসভা উপনির্বাচনে জয়ী সায়ন্তিকা বন্দ্য়োপাধ্যায় ও রিয়াদ হোসেনের বিধায়ক হিসেবে শপথগ্রহণ নিয়ে রাজ্য বনাম রাজ্যপাল বিতর্ক তুঙ্গে ওঠে। সেই সময়ই মুখ্যমন্ত্রী মমতা রাজ্যপাল বোস-কে অপমানজনক কথা বলেছিলেন বলে রাজ্যর বিরোধী দলের নেতাদের অভিযোগ। আরও পড়ুন-বুধে মহরমের ছুটিতে কেমন থাকবে শহরের আবহাওয়া, জানুন আবহাওয়ার পূর্বাভাষ

কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ, 'মামলাকারীর দাবি অনুযায়ী, রাজ্যপাল পদের মর্যাদা ক্ষুণ্ণ হয়েছে বেশ কিছু মন্তব্যে। ওই রকম মন্তব্য থেকে বিরত থাকা উচিত। যদি এই পর্যায়ে অন্তর্বর্তিকালীন আদেশ মঞ্জুর-না করা হয় তবে মামলাকারীর বিরুদ্ধে মানহানিকর বিবৃতি দেওয়ার বিষয়টিতে উৎসাহ দেওয়া হবে'।