Calcutta High Court: কলকাতা হাইকোর্টের কড়া নির্দেশ রাজ্য সরকারকে, তুলে নিতে হবে এনআরসি ও সিএএ সম্বন্ধিত সমস্ত বিজ্ঞাপন
কলকাতা হাইকোর্ট (Photo Credit: PTI)

কলকাতা, ২৩ ডিসেম্বর: কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) সোমবার রাজ্য সরকারকে এনআরসি (NRC) ও সিএএ (CAA) সম্বন্ধিত সমস্ত বিজ্ঞাপন (Advertisement) তুলে নেওয়ার নির্দেশ দেয়। অসমে এনআরসি চালু হওয়ার পর আতঙ্কিত হয়ে পড়ে পশ্চিমবঙ্গবাসী (West Bengal)। এরপর অমিত শাহ (Amit Shah) বলেছিলেন সারা দেশে এনআরসি চালু হবে। রাজ্যে যাতে ভয় আর না ছড়ায় তার জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) একটি বিজ্ঞাপন প্রচার করেন। যাতে মুখ্যমন্ত্রী নিজে বলেছেন, জাতীয় নাগরিকপঞ্জী নিয়ে অযথা ভয় না পেতে। এসমস্ত বিল পশ্চিমবঙ্গে আনা হবে না ইত্যাদি।

বিল অব্দি ঠিক ছিল। কিন্তু বিলটি যখন আইনে পরিণত হল তখনও তিনি বিরোধিতা করতে থাকেন। রাজ্যে কিছুতেই সিএএ কিংবা এনআরসি আসতে দেবেন না বলে জানান বারবার। প্রতিবাদ মিছিল, সভা করেন। টানা তিনদিন ধরে প্রতিবাদ মিছিল করেন। সভায় তিনি জানান, সিএএ করতে হলে তাঁর মৃতদেহের ওপর দিয়ে করতে হবে। এইভাবেই ভাষায় এর বিপক্ষে প্রতিবাদ করেন তিনি। আরও পড়ুন, তৃণমূল কংগ্রেসের শাসনকালে বাংলায় কৃষকদের তিনগুণ আয় বৃদ্ধি পেয়েছে, বলে দাবি মমতা ব্যানার্জির

মুখ্যমন্ত্রীর এই আচরণকে 'অসাংবিধানিক' এবং 'অগণতান্ত্রিক' বলে জানান রাজ্যপাল জগদীপ ধনখর থেকে শুরু করে দিলীপ ঘোষ ও মুকুল রায়। কিছুদিন আগে এনআরসি ও সিএএ সম্বন্ধিত সমস্ত বিজ্ঞাপনকে কেন্দ্র করে হাইকোর্টে মমতা ব্যানার্জির নামে মামলা ওঠে। বিজ্ঞাপনটি দেশের নাগরিককে ভুল পথে চালিত করছে বলে বিজ্ঞাপনটি তুলে নেওয়ার দাবি জানায় মামলাকারীরা।