Mamata Banerjee: তৃণমূল কংগ্রেসের শাসনকালে বাংলায় কৃষকদের তিনগুণ আয় বৃদ্ধি পেয়েছে, বলে দাবি মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি (Photo Credits: Twitter)

কলকাতা, ২৩ ডিসেম্বর: তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) শাসনকালেই কৃষকদের সবথেকে বেশি আয় বৃদ্ধি হয় বলে জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। গত ৮ বছর ধরে ক্ষমতায় রয়েছে তৃণমূল কংগ্রেস। যেখানে প্রতিটা রাজ্যের কৃষকরা অর্থসঙ্কটে ভুগছে, সেখানে দিদির রাজ্যের কৃষকরা চওড়া হাসি হাসছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। আজ প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং-র (Chaudhary Charan Singh) জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইটে (Tweet) এই কথা লেখেন তিনি।

টুইটে তিনি লেখেন, "প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং-র জন্মবার্ষিকীকে জানাই সশ্রদ্ধ প্রণাম। তাঁর জন্মদিনকে কিষান দিবস হিসেবেও বিবেচনা করা হয়। গত ২০১০-২০১১ সময়কাল থেকে ২০১৮ পর্যন্ত কৃষকদের উপার্জন তিনগুণ বৃদ্ধি পায়, ৯১, ০০০ থেকে তা ২.৯১ লাখ হয়ে দাঁড়ায়। কিষান ক্রেডিট কার্ডেও ২.৫ লাখ থেকে ২৭ লাখ করে দেওয়া হয় ২০১১-য়। ২০১৯-এ যা বাড়িয়ে ৫৯ লাখ করে দেওয়া হয়। আমাদের সরকার কৃষকদের উন্নতি করতে প্রতিজ্ঞাবদ্ধ।" কেন্দ্রের সাহায্য ছাড়াই রাজ্যের কৃষক প্রকল্পগুলি এগিয়ে চলেছে। রাজ্যের 'কৃষক বন্ধু' প্রকল্প (Krishak Bandhu Scheme) ৭২ লক্ষ কৃষক পরিবারকে উপকৃত করেছে।

আরও পড়ুন, অবশেষে দিল্লির রাজঘাটে বড়সড় বিক্ষোভ মিছিলের ডাক কংগ্রেসের, ছাত্রছাত্রীদের পাশে থাকতে আহ্বান রাহুল গান্ধীর

চৌধুরী চরণ সিং একজন ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতের ভারতের ৫-ম প্রধানমন্ত্রী। তিনি ২৮ জুলাই ১৯৭৯ থেকে ১৪ জানুয়ারি ১৯৮০ পর্যন্ত এই পদে ছিলেন। কৃষকদের জীবনযাত্রার উন্নতির জন্য তিনি অনেক ভাবনাচিন্তা করেন। তাঁর সময়ে কৃষকদের সমস্যা অনেক বেশি গুরুত্ব পায় এবং কৃষকদের অগ্রগতি হয়। তাই তাঁর জন্মবার্ষিকীকেই কিষান দিবস হিসেবে পালন করা হয়।