Calcutta High Court: করোনাকালে ডিজিটাল দুনিয়ায় জোয়ার, উন্নতমানের এইচডি ক্যামেরা কিনছে কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট (Photo Credit: PTI)

কলকাতা, ১৯ জুলাই: বিশ্বজুড়ে করোনা মহামারী (Coronavirus Pandemic) এনেছে ডিজিটাল (Digital) দুনিয়ায় জোয়ার। একপ্রকার বাধ্য হয়ে হলেও যে ব্যবস্থাগুলির কথা মানুষ একেবারেই ভাবতো না, করোনাকালে তাই করতে হয়েছে বিশ্ববাসীকে। ঘরে ঘরে অনলাইন ক্লাস, অনলাইন পরীক্ষা, অফিসের কাজ বাড়ি বসে করা, ডিজিটাল পেমেন্টের অগ্রগতি, এমনকি অনলাইনে বিয়ে, বিবাহবিচ্ছেদ হচ্ছে আকছার। বিশ্বের নেতামন্ত্রীরা বড় বড় সম্মেলনের অনুষ্ঠান করে ফেলছেন ভার্চুয়ালি। জুম কলের মধ্যে দিয়ে হয়ে যাচ্ছে গুরুত্বপূর্ণ মিটিং থেকে চাকরির পরীক্ষা।

আমাদের রাজ্যেও আম্ফানের মত দুর্যোগকে ভার্চুয়ালি সামনে নিয়েছেন মুখ্যমন্ত্রী-সহ রাজ্যের নেতানেত্রীরা। সব যখন ভার্চুয়ালি হচ্ছে তখন বিচারপ্রক্রিয়া তো থেমে থাকতে পারে না? তাই আগামী কয়েক মাস ভার্চুয়াল শুনানি ছাড়া গতি নেই। সেকথা মাথায় রেখেই এবার ব্যবস্থা নিতে চলেছে হাইকোর্ট প্রশাসন। ভার্চুয়াল শুনানিতে আরও গতি আনতে এবার উন্নত মানের এইচডি ক্যামেরা কিনছে কলকাতা হাই কোর্ট। এ নিয়ে ইতিমধ্যেই দরপত্র ডেকেছে হাইকোর্ট কর্তৃপক্ষ। যেখানে ক্যামেরা বিক্রেতা কোম্পানিগুলিকে সত্বর যোগাযোগ করতে বলা হয়েছে। আরও পড়ুন, অগাস্টের প্রথম সপ্তাহেই রাম মন্দিরের ভূমিপুজো, আসবেন প্রধানমন্ত্রী

কলকাতা হাইকোর্টে এতদিন ল্যাপটপ ও সাধারণ ক্যামেরার মাধ্যমে অনলাইন শুনানি চলছিল। কিন্তু সেক্ষেত্রে সমস্যা হচ্ছিল বিস্তর। ভাল ক্যামেরা ও সাউন্ড সিস্টেমের অভাবে অসুবিধেয় পড়তে হচ্ছিল নিত্যদিন। সে কারণেই এবার উন্নত মানের ক্যামেরা কিনতে চাইছে হাইকোর্ট কর্তৃপক্ষ। দরপত্রে বলা হয়েছে, ওয়েব কলিংয়ের জন্য ইউএসবি সিস্টেম সহ ল্যাপটপ, এলসিডি ও সিআরটি মনিটরে সংযুক্ত করা যায় এমন আটটি এইচডি ক্যামেরা প্রয়োজন। ক্যামেরাগুলিতে প্যান, টিল্ট ও জুমের সুবিধা থাকা বাধ্যতামূলক।